৫ মার্চ, ২০২১ ১৪:৫৩

মার্কিন কংগ্রেসে ‘এক চীন’ নীতিমালা বন্ধের দাবি

অনলাইন ডেস্ক

মার্কিন কংগ্রেসে ‘এক চীন’ নীতিমালা বন্ধের দাবি

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক এখন টানাপোড়েনের মধ্যে দিয়ে যাচ্ছে। তাইওয়ানের উপর চীনের সার্বভৌমত্বের দাবিকে স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। তাই ‘এক চীন’ নীতিমালা বন্ধে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন করা হয়েছে। 

নতুন বিল নিয়ে  টম তিফানি এবং স্কট পেরি বলছেন, 'এই আইনটি বাইডেন প্রশাসনকে আন্তর্জাতিক সংস্থায় তাইওয়ানের সদস্যপদ সমর্থন করা ও বাণিজ্য আলোচনা করার নির্দেশ দেয়।'

তিফনি আরও বলেছেন, '৪০ বছরেরও বেশি সময় ধরে মার্কিন রাষ্ট্রপতিরা এই মিথ্যাচারটির পুনরাবৃত্তি করেছেন যে তাইওয়ান চীনেরই একটি অংশ - যদিও তা বাস্তবে নেই। এই নীতি এখন বন্ধ করতে হবে।'  

১৯৭৯ সাল থেকে তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু মাঝখানে জিমি কার্টার ক্ষমতায় থাকাকালীন তাইপেইর সাথে সম্পর্ক ছিন্ন করে। তৎকালীন প্রাক্তন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এই ব্যাপারে ছয়টি আশ্বাস দেন। তবে ছয়টি আশ্বাস থাকা সত্ত্বেও তাইওয়ানের সাথে সুসম্পর্ক বজায় রাখে না যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক নতুন করে শুরু করা এবং এক চীন নীতিমালার ইতি টানার জন্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে একটি বিল উত্থাপন করেছেন দুই শীর্ষস্থানীয় রিপাবলিকান আইনপ্রণেতা।

তাইওয়ান আক্রমণ প্রতিরোধ আইন মার্কিন-তাইওয়ান সম্পর্ককে  আরও মজবুত করে এবং চীনের আক্রমণাত্মক নীতি ও সামরিক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিরোধ করায় তাইওয়ানের ক্ষমতাকে শক্তিশালী করে। 

আন্তজার্তিক গণমাধ্যম সিএনএন বলছে, 'ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে একটি 'এক-চীন' নীতি অবলম্বন করেছে, তাইওয়ানকে চীনের অংশ এবং গণ-প্রজাতন্ত্রের চীনের একমাত্র বৈধ সরকার হিসাবে মর্যাদার স্বীকৃতি দিয়েছে।

 


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর