শিরোনাম
প্রকাশ : ২২ জুন, ২০২১ ১৮:১৭
প্রিন্ট করুন printer

২০২১ সালে

প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর আশখাবাদ, কারণ কী

অনলাইন ডেস্ক

প্রবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর আশখাবাদ, কারণ কী
তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ
Google News

২০২১ সালে প্রবাসী কর্মীদের জন্য তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের খেতাব পেয়েছে। জীবনযাপন ব্যয়ের ওপর  যুক্তরাষ্ট্রভিত্তিক মানবসম্পদ পরামর্শক প্রতিষ্ঠান মার্সারের করা বার্ষিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

আবাসন, পরিবহন, খাদ্য ও বিনোদন খাতে তুলনামূলক ব্যয়ের ভিত্তিতে এই জরিপে ২০৯টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নিউইয়র্কে বসবাসের ব্যয়কে মানদণ্ড ধরে অন্য শহরের তুলনা করে ব্যয়বহুল শহরের তালিকা করা হয়েছে।

গত বছর তালিকার দ্বিতীয় স্থানে থাকা তুর্কমেনিস্তানের রাজধানী শহরটির শীর্ষ-১০ এ থাকাটাই এক কথায় চমক জাগানিয়া। কারণ, তালিকাতে স্থান পাওয়া অন্য শহরগুলো যেমন- হংকং (গত বছরে শীর্ষ এবং এবারের দ্বিতীয় শীর্ষ ব্যয়বহুল শহর), টোকিও (২০২১ এ চতুর্থ স্থান), জুরিখ (২০২১ এর জন্য পাঁচ নম্বরে) এবং সিঙ্গাপুর (তালিকায় সাত নম্বর) মূলত ব্যবসায়িক কেন্দ্র।

তুর্কমেনিস্তানের চলমান আর্থিক সংকট দেশটির খাদ্য ঘাটতি এবং উচ্চ-মুদ্রাস্ফীতির কারণ হয়ে দাঁড়িয়েছে; মূলত এজন্যই মার্সারের জরিপে গত কয়েক বছর ধরে আশখাবাদের জীবনযাত্রার উচ্চ মান উঠে আসছে।

তবে সবচেয়ে বেশি এগিয়েছে বৈরুত। গতবছর তালিকার ৪৫ অবস্থানে থাকা শহরটি এক লাফে এ বছর তৃতীয় শীর্ষ স্থানে উঠে এসেছে।

করোনা (কোভিড-১৯) মহামারি, লেবাননের অর্থনৈতিক পরিস্থিতি এবং গত বছরের আগস্টে বৈরুত বন্দরে বিস্ফোরণ শহরটির জীবনযাত্রার উচ্চমূল্য বৃদ্ধি্র জন্য দায়ী বলে জানায় মার্সার।

অন্যদিকে তালিকায় নিচের দিকে, অর্থাৎ প্রবাসী কর্মীদের জন্য কম ব্যয়বহুল শহরের মধ্যে রয়েছে তিবি‌লিসি, জর্জিয়া (২০৭), লুসাকা, জাম্বিয়া (২০৮) এবং বিশিখ, কিরগিজস্তান (২০৯)।

২০২১ সালে জীবনযাত্রার ব্যয়ের ভিত্তিতে সবচেয়ে ব্যয়বহুল ১০ শহরের তালিকা

১. আশখাবাদ (তুর্কমেনিস্তান)
২. হংকং (চীন)
৩. বৈরুত (লেবানন)
৪. টোকিও (জাপান)
৫. জুরিখ (সুইজারল্যান্ড)
৬. সাংহাই (চীন)
৭. সিঙ্গাপুর
৮. জেনেভা (সুইজারল্যান্ড)
৯. বেইজিং (চীন)
১০. বার্ন (সুইজারল্যান্ড)

সূত্র : সিএনএন  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


  

এই বিভাগের আরও খবর