২৫ সেপ্টেম্বর, ২০২১ ২১:৪৬

‘ইসরায়েল আগামী ২০ বছরও টিকবে না, নিশ্চিহ্ন হয়ে যাবে’

অনলাইন ডেস্ক

‘ইসরায়েল আগামী ২০ বছরও টিকবে না, নিশ্চিহ্ন হয়ে যাবে’

লরেন্স উইলকারসন (ইনসেটে)

ইহুদিবাদী ইসরায়েল আগামী ২০ বছর টিকে থাকতে পারবে না বলে মন্তব্য করেছেন মার্কিন সামরিক বাহিনীর সাবেক চিফস অব স্টাফের চেয়ারম্যান কলিং পাওয়েলের সচিব লরেন্স উইলকারসন। তিনি মনে করেন, ইসরায়েল কখনো গণতান্ত্রিক হবে না। এটি হবে বর্ণবাদী সরকার এবং দক্ষিণ আফ্রিকাকে যেভাবে প্রত্যাখ্যান করেছিল সেভাবেই লোকজন প্রত্যাখ্যান করবে। আবারো বলছি ইসরায়েল নিশ্চিহ্ন হয়ে যাবে।”

সম্প্রতি এক সাক্ষাৎকারে লরেন্স উইলকারসন আরও বলেন, ১৯৪৭-৪৮ সালে মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান স্বীকৃতি দেবেন কিনা এবং ইসরায়েলের ব্যাপারে আমেরিকার নীতি কি হবে- সেটি নিয়ে ভেবেছিলেন। আমেরিকার সাবেক এ সামরিক কর্মকর্তা বলেন, ইসরায়েলের ব্যাপারে আমেরিকা কৌশলগত দায়িত্ব রয়েছে এবং যথেষ্ট সম্ভাবনা রয়েছে আমেরিকাকে সরাসরি যুদ্ধে জড়িয়ে দেবে। আমি মনে করি ইসরারয়ল সম্ভবত সেই সরকার যারা আমেরিকাকে শেষ যুদ্ধের দিকে টেনে নিয়ে যাবে।

তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে আমাদের সম্পর্ক আছে- এটি হচ্ছে একমাত্র কৌশলগত ইতিবাচক দিক। এছাড়া ইসরায়েলের বাকি সবই নেতিবাচক। অর্ধেক বিশ্বের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছেন আমেরিকা, এটি ভালো কিছু নয়। ইসরায়েল সরকারের লাগাম টেনে ধরা জরুরি কিন্তু তা হবে না। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর