২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৩:২৩

আজ সন্ধ্যায় ভারতীয় উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’

অনলাইন ডেস্ক

আজ সন্ধ্যায় ভারতীয় উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ভারতের উড়িষ্যার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনমের কাছে রবিবার সন্ধ্যায় আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় গুলাব। ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গ রাজ্যে না পড়লেও দুর্যোগের হাত থেকে রেহাই মিলছে না। রবিবার থেকেই বৃষ্টি শুরু হবে উপকূলের জেলাগুলিতে। সেই সঙ্গে কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে ভারি বৃষ্টি হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলাকারী দল। মাইকে প্রচার করে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিচ্ছে প্রশাসন।

এরই মধ্যে সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার সেটি পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় পৌঁছাবে। তার প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারি থেকে অতি ভারি বৃষ্টি হবে। সেই সঙ্গে উপকূলের জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝড়ো হাওয়া বইবে বলেই জানিয়েছে আলিপুর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর