২৭ সেপ্টেম্বর, ২০২১ ০৮:১৭
খবর ডয়েচে ভেলের

হারের মুখে এঙ্গেলা মের্কেলের দল

অনলাইন ডেস্ক

হারের মুখে এঙ্গেলা মের্কেলের দল

এঙ্গেলা মের্কেল

জার্মানির জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ শেষে হয়েছে। এরই মধ্যে প্রকাশিত হয়েছে সাময়িক ফলাফল। এতে হারের মুখে পড়েছে চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলের ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ)। তার দলের চেয়ে ১ দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে রয়েছে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)।

স্থানীয় সময় রবিবার রাত সোয়া ১০টার দিকে প্রকাশিত সাময়িক ওই ফলাফল অনুযায়ী, এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৮ শতাংশ ভোট। সিডিইউ পেয়েছে ২৪ দশমিক ২ শতাংশ।

এছাড়া গ্রিন পার্টি পেয়েছে ১৪ দশিমিক ৩ শতাংশ, এফডিপি ১১ দশমিক ৫ শতাংশ, অভিবাসনবিরোধী এএফডি ১০ দশমিক ৬ শতাংশ, বাম দল ৫ শতাংশ ও অন্যান্য কয়েকটি দল ৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে।

সাময়িক এ ফল বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৭ সালের নির্বাচনের তুলনায় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) প্রায় সাড়ে চার শতাংশ ভোট বেশি পেয়েছে। আর গ্রিন পার্টির ভোট বেড়েছে ছয় শতাংশের বেশি। তবে চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলের সিডিইউ দলের ভোট কমেছে প্রায় আট শতাংশ।

এর আগে রবিবার জার্মানির স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রকাশিত বুথ ফেরত জরিপের ফলাফলে দেখা গিয়েছিল, সিডিইউ এবং এসপিডি সমান ২৫ শতাংশ করে ভোট পেতে যাচ্ছে। গ্রিন পার্টি পেতে যাচ্ছে ১৫ শতাংশ ভোট।

এদিকে, সাময়িক ফলাফলে এগিয়ে থাকা এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শোলজ বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান।

তবে খারাপ ফল সত্ত্বেও সরকার গঠনে আশা হারাননি সিডিইউ দলের চ্যান্সেলর প্রার্থী আরমিন লাশেট। তিনি বলেন, “নির্বাচনের এমন ফলে আমরা সন্তুষ্ট হতে পারি না। তবে খারাপ ফল সত্ত্বেও আমরা রক্ষণশীলদের নেতৃত্বে একটি নতুন সরকার গঠনের জন্য চেষ্টা চালিয়ে যাব।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর