২৭ সেপ্টেম্বর, ২০২১ ২১:৪৩

জুম মিটিংয়ে স্ত্রীকে ডিভোর্স দিলেন আফগানিস্তানের শেষ ইহুদি জাবুলন

অনলাইন ডেস্ক

জুম মিটিংয়ে স্ত্রীকে ডিভোর্স দিলেন আফগানিস্তানের শেষ ইহুদি জাবুলন

জাবুলন সিমান্তভ

স্ত্রীকে জুম মিটিংয়ে ডিভোর্স দিয়েছেন আফগানিস্তানের শেষ ইহুদি ৬২ বছর বয়সী জাবুলন সিমান্তভ। আর এটাই হচ্ছে ইহুদিদের ইতিহাসে প্রথম জুম মিটিংয়ের মাধ্যমে কোনো বিচ্ছেদ।

প্রায় ২০ বছর ধরে বিচ্ছেদ চাচ্ছিলেন সিমান্তভের ইসরায়েলি স্ত্রী।

চলতি মাসের শুরুতে জাবুলন সিমান্তভ একটি প্রক্সি ডিভোর্স ডকুমেন্টে স্বাক্ষর করেছিলেন। কিন্তু ইহুদি আদালতে ওই ডকুমেন্ট স্বীকৃতি পাবে কী না তা নিয়ে সন্দেহ ছিল। সে কারণেই জুম মিটিংয়ের মাধ্যমে ডিভোর্সের আয়োজন করা হয়। 

১৯৯৮ সাল থেকে ইসরায়েলে বাস করছেন সিমান্তভের ইসরাইলি স্ত্রী ও তাদের দুই মেয়ে। কিন্তু ২০২১ সালের আগস্টে তালেবান কাবুল দখলের আগ পর্যন্ত সিমান্তভ আফগানিস্তানেই ছিলেন। ডিভোর্স দেওয়ার ব্যাপারে সম্মতি না দিলেও শেষ পর্যন্ত স্ত্রীকে ডিভোর্স দেওয়ার পর আফগানিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি।

বিচ্ছেদ কার্যকরের জন্য তিনি আফগানিস্তানে যাওয়ার প্রস্তাব দিয়েছিলেন কিন্তু সিমান্তভ তা প্রত্যাখ্যান করেন। শেষ পর্যন্ত স্ত্রীকে জুম মিটিংয়ে ডিভোর্স দেন জাবুলন সিমান্তভ।

টুইটারে ইসরায়েলি সাংবাদিক ভিকা ক্লেইন জানান, জুম মিটিংয়ে ইহুদিদের ধর্মগুরু রাব্বি উলমান ওই বিচ্ছেদের শুনানিতে অংশ নেন। জুম মিটিংয়ে ইস্তানবুলের রাব্বি মান্দি হৃতিক এবং ব্যবসায়ী মতি কাহানাও উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর