৩০ ডিসেম্বর, ২০২১ ১৫:৪৪
রয়টার্সের প্রতিবেদন

সেনা প্রত্যাহার বিরোধী সেই রিনাকেই আফগানিস্তানে বিশেষ দূত নিয়োগ দিল আমেরিকা

অনলাইন ডেস্ক

সেনা প্রত্যাহার বিরোধী সেই রিনাকেই আফগানিস্তানে বিশেষ দূত নিয়োগ দিল আমেরিকা

রিনা আমিরি

চলতি বছরের আগস্ট মাসে আফগানিস্তান ছেড়ে যায় মার্কিন বাহিনী। এরপর পশ্চিমা-সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি তার প্রাসাদ ছেড়ে পালিয়ে যান। আবারও দেশটির ক্ষমতায় বসে তালেবান।

তবে আফগানিস্তান থেকে যে বিশৃঙ্খলভাবে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে তার বিরোধী ছিলেন যুক্তরাষ্ট্র সরকারের সাবেক নারী উপদেষ্টা রিনা আমিরি।

এবার তাকেই আফগানিস্তানের নারী, মেয়ে ও মানবাধিকার রক্ষায় বিশেষ দূত নিয়োগ দিল যুক্তরাষ্ট্র। বুধবার আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানে বিশেষ দূত হিসেবে তার নাম ঘোষণা করেন।

প্রতিবেদন অনুযায়ী, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বিবৃতি দিয়ে বলেছেন, “আমরা একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, নিরাপদ আফগানিস্তান চাই। যেখানে সব আফগান নাগরিক রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক অন্তর্ভুক্তিতে বাস করতে পারে। বিশেষ দূত আমিরি আমার সঙ্গে সেই লক্ষ্যে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।”

রিনা আমিরি দুই দশক ধরে মার্কিন সরকারের উপদেষ্টা, জাতিসংঘ ও আফগানিস্তান-সংক্রান্ত বিষয়ে থিঙ্ক ট্যাংক হিসেবে কাজ করেছেন। তিনি এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে যুক্তরাষ্ট্র সরকারের আফগানিস্তান ও পাকিস্তানবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর