১ জুলাই, ২০২২ ০১:৪৪

প্রথম বিদেশ সফরে ইউক্রেন নিয়ে যা বললেন পুতিন

অনলাইন ডেস্ক

প্রথম বিদেশ সফরে ইউক্রেন নিয়ে যা বললেন পুতিন

সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে অভিযান শুরুর পর এই প্রথম রাশিয়ার বাইরে সফরে রয়েছেন পুতিন। সাবেক সোভিয়েত রাষ্ট্রসমূহের সম্মেলনে বর্তমান তুর্কমেনিস্তানে রয়েছেন তিনি।

বুধবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন রাশিয়ার প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে পুতিন দাবি করেন, যেসব লক্ষ্য নিয়ে ইউক্রেনে সামরিক অভিযান শুরু হয়েছিল, রাশিয়া সেসব থেকে বিচ্যুত হয়নি।

প্রেসিডেন্ট পুতিন বলেন, এই অভিযানের লক্ষ্য ছিল দোনবাস স্বাধীন করে অঞ্চলের মানুষদের রক্ষা করা এবং রাশিয়ার ভৌগোলিক নিরাপত্তা নিশ্চিত করা। এসব ক্ষেত্রে রাশিয়া তার লক্ষ্যসমূহ থেকে বিচ্যুত হয়নি।

অভিযান কবে নাগাদ শেষ হতে পারে এমন প্রশ্নের জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমি কখনো ডেডলাইন (নির্দিষ্ট সময়সীমা) উল্লেখ করি না। কারণ এটা জীবন, বাস্তবতা। সামরিক অভিযান সমাপ্তির ডেডলাইন ঘোষণা করলে যুদ্ধক্ষেত্রে সংঘাত ও মৃত্যু বাড়বে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সেনাদের জীবনকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দেই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর