২ জুলাই, ২০২২ ১১:৪৮
দ্য স্পেকটেটরের প্রতিবেদন

কীভাবে শেষ হতে পারে ইউক্রেন যুদ্ধ, তিনটি উপায় বললেন হেনরি কিসিঞ্জার

অনলাইন ডেস্ক

কীভাবে শেষ হতে পারে ইউক্রেন যুদ্ধ, তিনটি উপায় বললেন হেনরি কিসিঞ্জার

ছবি: দ্য স্পেকটেটর থেকে সংগৃহীত

গত ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। ইতোমধ্যে ১১২ দিনে গড়িয়েছে এই যুদ্ধ। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর ও নগরী দখল করে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে, পরিস্থিতি বিবেচনায় কীভাবে এই যুদ্ধ শেষ হতে পারে, তার সম্ভাব্য তিনটি উপায় বাতলে দিলেন সাবেক মার্কিন সেক্রেটারি অব স্টেইট হেনরি কিসিঞ্জার। ব্রিটিশ সাপ্তাহিক ম্যাগাজিন ‘দ্য স্পেকটেটর’কে এই সাক্ষাৎকার দেন তিনি।

হেনরি কিসিঞ্জার বলেছেন, এ যুদ্ধের তিনটি সম্ভাব্য ফলাফল হতে পারে- আর সে তিনটি পরিণামই কিছু ক্ষেত্রে এখনও অর্জন করা সম্ভব।

প্রথমত, রাশিয়া এখন যে অবস্থায় রয়েছে, সেখানে থাকলেও এটি ইউক্রেনের ২০ শতাংশ জায়গা দখল করে নেবে। তার মধ্যে বেশিরভাগই হচ্ছে ডোনবাস, শিল্প ও কৃষিনির্ভর প্রধান এলাকাগুলো, ও কৃষ্ণসাগরের পাদদেশে বিশাল অঞ্চল। রাশিয়া এখানেই ক্ষান্তি দিলেও এটি হবে দেশটির জন্য বিজয়। আর তাতে ন্যাটোর ভূমিকাও প্রাথমিকভাবে যেরকম নির্ণায়ক হিসেবে ধরা হয়েছিল, তা থাকবে না।

অন্য ফলাফলটি হতে পারে ক্রিমিয়া এবং ইউক্রেনের যেসব স্থান রাশিয়া দখল করে নিয়েছে, সেগুলো থেকে দেশটিকে উৎখাত করা। কিন্তু এতে করে যুদ্ধ চলতে থাকলে খোদ রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা যাবে।

তৃতীয় ফলাফলটি হতে পারে যেটা আমি ডাভোসে বলেছিলাম, এবং এখন আমার ধারণা অনুযায়ী জেলেনস্কি যেটা মেনে নিয়েছেন তা। ইউক্রেনের মানুষ যদি রাশিয়াকে আর কোনও অঞ্চল দখল থেকে প্রতিহত করতে পারে ও যুদ্ধ শুরুর সময় যুদ্ধক্ষেত্রের পরিসীমা যেখানে ছিল সেই পরিস্থিতিতে পৌঁছাতে পারে, তাহলে বর্তমানে রাশিয়ার যে আগ্রাসন তা দৃশ্যত পরাস্ত হবে।

এতে করে ২০১৪ সালে যুদ্ধ শুরু হওয়ার আগের পরিস্থিতিতে পুনর্গঠিত হবে ইউক্রেন। এটি পুনরায় অস্ত্রসজ্জিত হবে, ন্যাটোর অংশ না হলেও এর সঙ্গে নিবিড়ভাবে যুক্ত থাকবে। বাকি থাকা সমস্যাগুলো আলোচনার মাধ্যমে সমাধান করার চেষ্টা করা যেতে পারে। এ ধরনের পরিস্থিতি অর্জন করা সম্ভব। সূত্র: দ্য স্পেকটেটর

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর