৮ আগস্ট, ২০২২ ০৯:৩৩

ফের একদিনে ৯০০ ফ্লাইট বাতিল করলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ফের একদিনে ৯০০ ফ্লাইট বাতিল করলো যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ফের যুক্তরাষ্ট্রে ঘটলো ফ্লাইট বাতিল ও বিলম্বের ঘটনা। ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইট অ্যাওয়ারের হিসাব অনুযায়ী, রবিবার (৭ আগস্ট) একদিনে দেশটিজুড়ে ৯১২টি ফ্লাইট বাতিল হয়েছে। তাছাড়া ছয় হাজার ৩৭৮টি ফ্লাইট বিলম্বিত হয়। 

সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, শিকাগো ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল ও বিলম্বিত হয়েছে। সেখানের ১২ শতাংশ ফ্লাইট বাতিল ও ৪০ শতাংশ বিলম্বিত হয়। এর আগের দিন অর্থাৎ শনিবার (৬ আগস্ট) যুক্তরাষ্ট্রে মোট ৬৫৭টিফ্লাইট বাতিল ও সাত হাজার ২৬৭টি বিলম্ব হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল অঞ্চলে ঝড়বৃষ্টি-বজ্রপাত ও বিমানকর্মী সংকটের কারণে গত শুক্রবার দেশজুড়ে ৭ হাজার ৭০০ এরও বেশি ফ্লাইট বাতিল করা হয়।  সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল হয় রাজধানী ওয়াশিংটনে। তারপরই দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য নিউইয়র্কের তিন বিমানবন্দর- লা গুরাদিয়া, লিবার্টি ইন্টারন্যাশনাল ও রেগান ন্যাশনাল এয়ারপোর্ট। 

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তী বিভিন্ন অঙ্গরাজ্যে আবহাওয়াগত দুর্যোগের কারণে গত প্রায় ৬ সপ্তাহ ধরেই বিঘ্নিত হচ্ছে দেশটির অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচল।  সাউথইস্ট এয়ারলাইনসের কর্মকর্তারা সিএনএনকে বলেন, আবহাওয়াসংক্রান্ত নানা চ্যালেঞ্জ নিয়ে আমাদের কাজ করতে হচ্ছে। এ কারণে এ সপ্তাহে দেশজুড়ে আমাদের যাত্রী পরিষেবায় বিঘ্ন ঘটছে। করোনা মহামারিতে দুই বছর প্রায় নিস্ক্রিয় থাকার পর চলতি বছর থেকে যুক্তরাষ্ট্রের ফের পুরোদমে শুরু হয়েছে বেসামরিক বিমান চলাচল। কিন্তু কর্মী স্বল্পতা, বৈরী আবহাওয়া ও এয়ার ট্রাফিক কন্ট্রোলজনিত বিভিন্ন সমস্যায় ব্যাপক ভোগান্তির মধ্যে দিয়ে যেতে হচ্ছে বিভিন্ন মার্কিন বিমান পরিষেবা সংস্থাকে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর