১২ ডিসেম্বর, ২০২৩ ০৮:১৪

গাজা নিয়ে গোপন দল তৈরি করেছেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

গাজা নিয়ে গোপন দল তৈরি করেছেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকা ইস্যুতে একটি গোপন দল তৈরি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যুদ্ধ পরবর্তী গাজায় কী করা হবে তা নিয়ে এরই মধ্যে একাধিক বৈঠক করেছে এই গোপন দল।

দখলদার ইসরায়েলের সংবাদমাধ্যম চ্যানেল-১৩ এ তথ্য জানিয়েছে।

দলটি তৈরি করা হয়েছে সেনাবাহিনীর কর্মকর্তাদের নিয়ে। এটির নেতৃত্বে রয়েছেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরামর্শক তাজাখি হানেগবি এবং কৌশলগত সম্পর্ক মন্ত্রণালয়ের মন্ত্রী রোন দারমার।  

চ্যানেল-১৩ জানিয়েছে, এ দলটি এখন পর্যন্ত চারবার বৈঠক করেছে এবং তারা চলতি সপ্তাহে আবারও বৈঠকে বসবে।

আর বৈঠকে উপস্থিত থাকবে ইসরায়েলি সেনাবাহিনী, গোয়েন্দা সংস্থা মোসাদ এবং অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা সিন বেটের প্রতিনধিরা।

সংবাদমাধ্যমটিকে ইসরায়েলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত মাইক হারজোগও এসব বৈঠকে অংশ নিচ্ছেন। আর যুক্তরাষ্ট্র এ ব্যাপারে অবহিত আছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ইতোমধ্যে কয়েকবার বলেছেন, যুদ্ধশেষে গাজার নিরাপত্তার দায়িত্বে থাকবে ইসরায়েলি সেনারা। যুক্তরাষ্ট্র যদিও ইসরায়েলের কথিত ‘আত্মরক্ষার অধিকারকে’ সমর্থন জানাচ্ছে; তবে দেশটি ইসরায়েলকে জানিয়েছে, যুদ্ধ শেষে সেখানে তারা অবস্থান করতে পারবে না। এছাড়া গাজার ভূমি দখল করাও মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। সূত্র: টাইমস অব ইসরায়েল, আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর