শিরোনাম
শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

আকাশ থেকে সমুদ্র, জঙ্গি হানা ঠেকাতে ভয়ঙ্কর অস্ত্র ব্রিটেনের

আকাশ থেকে সমুদ্র, জঙ্গি হানা  ঠেকাতে ভয়ঙ্কর অস্ত্র ব্রিটেনের

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের ছায়া এখন গোটা বিশ্বে। সংগঠনটির ভয়ানক কর্মকাণ্ডে তটস্থ সব দেশ। এই অবস্থায় এবার ব্রিটেন সন্ত্রাস রুখতে অভিনব প্রযুক্তি ব্যবহার করতে চলেছে। স্থল, জল, অন্তরীক্ষ তো বটেই, পাতালেও নিরাপত্তা নিশ্চিত করতে ব্রিটেনের সামরিক বাহিনী খুব শিগগিরই ব্যবহার করতে চলেছে কিছু উচ্চক্ষমতা সম্পন্ন প্রযুক্তি। গত মার্চ মাসে ব্রিটেন ইনটেলিজেন্সের কাছে খবর ছিল, আইএস ব্রিটেনের ২৫টি জায়গায় হামলার ছক কষেছে। এ তথ্য জানার পরই চিরুনি অভিযান চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ৫০ জন  জেহাদিকে আটক করেছিল ব্রিটেনের জঙ্গি দমন বাহিনী। জঙ্গি মোকাবিলায় ব্রিটেন কী ধরনের প্রস্তুতি নিচ্ছে তা জেনে নেওয়া যাক।

 

গ্র্যাভিটি ইমেজার : ভবিষ্যতে গ্র্যাভিটি ইমেজার নামে আরও একটি প্রযুক্তি ব্যবহার করবে ব্রিটেন, যেটি এক মিনিটেই জানিয়ে দেবে মাটির তলার খবরাখবর। সিরিয়া ও ইরাকের জিহাদিরা হামলা চালানোর জন্য যে সব গোপন সুড়ঙ্গ ব্যবহার করে, অনায়াসে তার খবর দিতে পারবে গ্র্যাভিটি ইমেজার।

‘ড্রাগনফ্লাই ড্রোন’ এতটাই ছোট যে হাতের মুঠোয় রাখা যাবে। এর চারটি ‘ফ্ল্যাপিং’ ডানা রয়েছে। চারটি পা রয়েছে। সঙ্গে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাও। এই ড্রোন শত্রুপক্ষের অবস্থান ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য অনায়াসে দিতে পারবে ব্রিটিশ এজেন্ট ও সেনাবাহিনীকে। এমনকি জঙ্গি আস্তানায় নজরদারি চালানোর সময় রাডারেও ধরা পড়বে না এর অস্তিত্ব।

 

লেজার ওয়েপন : আরও একটি অস্ত্র ব্রিটেন আনতে চলেছে, যেটি  স্টার ওয়ারস স্টাইলের লেজার ওয়েপন। তিনভাবে শত্রুপক্ষকে আক্রমণ করতে পারবে এই অস্ত্র। প্রতিপক্ষের ড্রোন ও বিমানকে প্রবল শক্তিশালী লেজার রশ্মির মাধ্যমে এফোঁড়-ওফোঁড় করে দেবে এই অস্ত্র। আরেক ধরনের লেজার দিয়ে প্রতিপক্ষের বিমানের সব রকম সেন্সর বিকল করে দেওয়া যাবে। প্রতিপক্ষের বিমান উড়তে পারলেও, তা থেকে ক্ষেপণাস্ত্র বা বোমা হামলা চালানো যাবে না।

 

মোবাইল রোবট : এটি ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে ব্রিটেন। এই রোবট রাসায়নিক অস্ত্র শনাক্ত করতে পারবে।

সর্বশেষ খবর