বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে সিএএ কার্যকর হচ্ছে না

কলকাতা প্রতিনিধি

নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে সিএএ কার্যকর হচ্ছে না

সিএএ বাতিলের দাবিতে একসময় গোটা ভারত উত্তপ্ত হয়ে ওঠে

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) কার্যকর হচ্ছে না। এই আইন চালু করার আগে যে বিধি প্রণয়নের কাজ করতে হয় তার মেয়াদ আরও বাড়ানোর    সিদ্ধান্ত নিয়েছে ভারতের লোকসভা ও রাজ্যসভার আইন বিষয়ক কমিটি। লোকসভার কমিটি আগামী    ৯ এপ্রিল ও রাজ্যসভার কমিটি ৯ জুলাই পর্যন্ত সময়   ধার্য করেছে। অর্থাৎ ৯ জুলাইয়ের আগে সিএএ কার্যকর হচ্ছে না।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এ কথা জানানো হয়েছে। এক লিখিত জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় জানান, ‘সংশোধিত নাগরিকত্ব আইন-২০১৯’ এর বিধি তৈরি করা হচ্ছে। লোকসভা ও রাজ্যসভার সাবঅর্ডিনেট লেজিসলেশন কমিটি সিএএ সম্পর্কিত বিধি তৈরির জন্য যথাক্রমে ৯ এপ্রিল এবং ৯ জুলাই করার বিষয়ে সম্মতি জানিয়েছে।

কেন্দ্রের তরফে এও জানিয়ে দেওয়া হয়েছে, দেশজুড়ে ‘জাতীয় নাগরিক পঞ্জি’ (এনআরসি) তৈরি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যদিও আগে বলেছিলেন সিএএ কার্যকর হওয়ার পরই এনআরসি কার্যকর হয়ে যবে। অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠানের লক্ষ্যেই এনআরসি চালু করা হচ্ছে বলেও জানিয়েছিলেন অমিত শাহ।

উল্লেখ্য, নতুন নাগরিকত্ব আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নির্যাতনের শিকার হওয়া যেসব মানুষ (হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন, বৌদ্ধ, পার্সি) ভারতে আশ্রয় নিয়েছে, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ২০১৯ সালে ভারতের সংসদে এই   আইন পাস হওয়ার পরই দেশজুড়ে বিক্ষোভ, সহিংসতা শুরু হয়। তাতে একাধিক মানুষের মৃত্যুও হয়।   এরপর করোনা আবহে সেই বিক্ষোভের আঁচ কমে গেলেও সিএএ এখনো কার্যকর হয়নি।

সর্বশেষ খবর