শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ এপ্রিল, ২০২১ ২৩:৩১

জলবায়ু ইস্যুতে চীন যুক্তরাষ্ট্র ঐকমত্য

জলবায়ু ইস্যুতে চীন যুক্তরাষ্ট্র ঐকমত্য
Google News

জলবায়ু পরিবর্তনের বিষয়ে শক্তিশালী প্রতিশ্রুতির ক্ষেত্রে চীন ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে। পাশাপাশি অন্য দেশগুলোর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে বিশ্বের দুই পরাশক্তি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতি ও শুক্রবার চীনা জলবায়ুবিষয়ক দূত জিয়ে ঝেনহুয়া ও মার্কিন দূত জন কেরির মধ্যে বৈঠক হয়। এরপরই দেশ দুটি একটি যৌথ বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও চীন একে অপরকে সহায়তা করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং জলবায়ু সংকট মোকাবিলায় অন্যান্য দেশের সঙ্গেও কাজ করতে চায় দেশ দুটি। বিবৃতিতে আরও বলা হয়েছে, চলতি বছরের শেষে জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত আন্তর্জাতিক আলোচনা শুরুর আগেই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে। যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে, প্যারিস চুক্তি মোতাবেক বৈশ্বিক তাপমাত্রা নির্দিষ্ট মানে বজায় রাখার বিষয়ে কাজ করে যেতে এবং কার্বন নিঃসরণের মাত্রা ধরে রাখার ক্ষেত্রে দুটি দেশ কাজ চালিয়ে যেতে ইচ্ছুক। পরিবেশবাদী গ্রুপ গ্রিনপিস’র জলবায়ু উপদেষ্টা লি শুয়ো যুক্তরাষ্ট্র ও চীনের এই যৌথ বিবৃতিকে ‘ইতিবাচক’ হিসেবে বর্ণনা করেছেন। রয়টার্স প্রতিবেদনে জানিয়েছে, চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ভার্চুয়াল সম্মেলনের আয়োজন  করতে চলেছেন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে বিভিন্ন দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে। সম্মেলনটি সরাসরি সম্প্রচারও করা হবে।

এই বিভাগের আরও খবর