বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

অনিশ্চয়তার মধ্যে নেপালে নির্বাচনের তফসিল ঘোষণা

নেপালে মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ জুলাই থেকে নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে। নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের এ আবেদন জুলাই মাসের শেষ দিকে যাচাই ও অনুমোদন করা হবে। আগামী ৭ আগস্ট তা প্রকাশ করবে কমিশন।

প্রথম দফার নির্বাচন আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রার্থীদের আগামী ৭ ও ৮ অক্টোবর মনোনয়নপত্র জমা দিতে হবে। আর দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে ১৬ ও ১৭ অক্টোবর।

এদিকে ভোট নিয়ে অনিশ্চয়তা কাজ করছে। কারণ, নেপালের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির সর্বোচ্চ আদালতে আবেদন করা হয়েছে। এ রকম   অন্তত ৩০টি আবেদন আদালতে জমা পড়েছে।

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে সোমবার শুনানি হয়। পরবর্তী শুনানির জন্য ১২ জুলাই তারিখ ধার্য করেছে আদালত। এদিনই এ বিষয়ে রায় দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সুপারিশে দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি গত ২২ মে প্রতিনিধি পরিষদ ভেঙে দেন। পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটে। একই সঙ্গে নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন। দেশটিতে আগামী ১২ নভেম্বর প্রথম দফা ও ১৯ নভেম্বর দ্বিতীয় দফার নির্বাচন হওয়ার কথা।

সর্বশেষ খবর