মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
গণতন্ত্র রক্ষা নিয়ে আলোচনা

আমেরিকায় আমন্ত্রিত ভারত-তাইওয়ান, ডাক পেল না চীন-রাশিয়া

গণতন্ত্র ক্ষয়িষ্ণু। গণতন্ত্র রক্ষা নিয়ে তাই আলোচনা সভার আয়োজন করছে আমেরিকা। ডিসেম্বরের ‘সামিট ফর ডেমোক্র্যাসি’তে আমন্ত্রিত ভারতও। তাৎপর্যপূর্ণভাবে আমন্ত্রিতের তালিকায় নেই চীন এবং রাশিয়ার নাম। অথচ গণতন্ত্রের আলোচনা সভায় আমেরিকা আমন্ত্রণ জানিয়েছে তাইওয়ানকে। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ডিসেম্বর মাসের ৯-১০ তারিখ ‘সামিট ফর ডেমোক্র্যাসি’ নামে ভার্চুয়াল আলোচনা চক্রের আয়োজন করেছে আমেরিকা। সেই আলোচনায় যোগ দিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। প্রসঙ্গত, আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে আসতে চলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তার পরেই আমেরিকার আলোচনায় যোগ দেবেন নরেন্দ্র মোদি।

হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, বিশ্বে গণতন্ত্রকে কীভাবে মজবুত করা যায়, তা নিয়ে আলোচনা হতে পারে। সভায় একনায়কতন্ত্রের বিরোধিতা, দুর্নীতির বিরুদ্ধে লড়াই, ও মানবাধিকারকে প্রাধান্য পাবে।

কিন্তু এমন এক আলোচনা সভায় চীন, রাশিয়ার মতো রাষ্ট্রের অনুপস্থিতি বিতর্ক বাড়িয়েছে। আমন্ত্রিতদের তালিকায় নেই মিয়ানমার, আফগানিস্তানও। কিছুদিন আগেই গণতন্ত্রকে পদদলিত করে মায়ানমারে সেনা অভ্যুত্থান হয়। এদিকে আফগানিস্তানও তালিবানের দখলে। স্বাভাবিকভাবেই তাদের আমন্ত্রণ জানানো হয়নি। আমন্ত্রিতদের তালিকা থেকে বাদ পড়েছে তুরস্ক, সৌদি আরব, আরব আমিরাতও। এরা সবাই মধ্যপ্রাচ্যে আমেরিকার বন্ধুরাষ্ট্র। কিন্তু তাদেরও এই আলোচনা সভায় ডাকা হয়নি। অথচ আলোচনা ডাক পেয়েছে তাইওয়ান। যে রাষ্ট্রটিকে নিজেদের দেশের অংশ বলে দাবি করে চীন।

সর্বশেষ খবর