রবিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
ভারতের সাফ কথা

হিজাব নিয়ে কারও উসকানিমূলক বক্তব্য কোনোভাবেই স্বাগত নয়

কলকাতা প্রতিনিধি

কর্ণাটকে হিজাব বিতর্ককে ঘিরে বিশ্বের কয়েকটি দেশ যেসব মন্তব্য করেছে, সে সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হিজাব বিতর্ক ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে বাইরের কারও উসকানিমূলক মন্তব্য কোনোভাবেই স্বাগত নয়। কারণ বিতর্কটি এখন কর্ণাটক হাই কোর্টে বিচারাধীন।

দিল্লিতে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করে জানান ‘কর্ণাটক রাজ্যের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পোশাক-বিধি বিষয় কর্ণাটক হাই কোর্টের বিচার বিভাগীয় তদন্তের অধীনে রয়েছে। আমাদের সাংবিধানিক অবকাঠামো এবং প্রক্রিয়া, সেই সঙ্গে আমাদের গণতান্ত্রিক রীতি এবং বিশ্বাস হলো সেই প্রেক্ষাপট- যেখানে সমস্যাগুলো বিচার বিবেচনা করে তার সমাধানও করা হয়। তাই যারা ভারতকে ভালোভাবে চেনেন, তারা এই বাস্তবতার যথাযথ উপলব্ধি করতে পারবেন। আমাদের অভ্যন্তরীণ ইস্যুতে কোনোরকম উদ্দেশ্যমূলক  মন্তব্যকে স্বাগত নয়।’

গত ডিসেম্বরের শেষ দিকে কর্ণাটকের উদুপি জেলায় সরকারি কলেজে কয়েকজন নারী শিক্ষার্থী হিজাব পরিহিত অবস্থায় আসেন। আর তার প্রতিবাদ করে শিক্ষার্থীদের অন্য একটি গোষ্ঠী গেরুয়া রঙের চাদর জড়িয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে। এর পরই শুরু হয় বিতর্ক। রাজস্থান রাজ্যের একটি এলাকায়ও একই ঘটনা ঘটে। কার্যত গোটা দেশেই বিষয়টি নিয়ে বেশ পানি ঘোলা হয়। স্কুল-কলেজ সব শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার নিষেধাজ্ঞার প্রতিবাদে মুসলিম শিক্ষার্থী সংগঠনগুলো মামলা করে কর্ণাটক হাই কোর্টে। ১০ ফেব্রুয়ারি তাদের সেই আবেদন শোনে হাই কোর্ট। আদালত জানায়, সোমবার ১৪ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি।

আদালত বলেছে, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া পোশাক রয়েছে সেখানে কোনো ধরনের ধর্মীয় পোশাক পরা যাবে না।

আদালতের পর্যবেক্ষণ ছিল পোশাক নিয়ে বিতর্কের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকলে আদতে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হবে। তাই যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হোক।

বেশ কিছু আবেদনকারী আদালতের অন্তর্বর্তী নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। অগ্রাধিকারের ভিত্তিতে সেই  মামলার শুনানি শুরু করার আর্জি শীর্ষ আদালত খারিজ করে জানিয়ে দেয় তারা উপযুক্ত সময় বিষয়টি বিবেচনা করবে।

বিষয়টি নিয়ে আন্তর্জাতিক মহলও সরব হয়। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি থেকে শুরু করে নোবেলজয়ী মালালা ইউসুফজাই, ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল তারকা পল পগবা- সবাই এ বিষয়টি নিয়ে মুখ খোলেন। শুক্রবার আমেরিকার সরকারি সংস্থা ‘লার্জ ফর ইন্টারন্যাশনাল রেলিজিয়াস ফ্রিডম’ এর তরফেও কর্ণাটকের হিজাব বিতর্ক নিয়ে সমালোচনা করা হয়। এর পরই গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে- দেশের অভ্যন্তরীণ বিষয়ে উসকানিমূলক মন্তব্য স্বাগত নয়।

সর্বশেষ খবর