বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

খেরসনে ক্ষেপণাস্ত্র হামলায় ৫২ রুশ সেনা নিহত

খেরসনে ক্ষেপণাস্ত্র হামলায় ৫২ রুশ সেনা নিহত

ইউক্রেনের স্লোভিয়ানস্কে রুশ হামলায় বিধ্বস্ত একটি বাড়ি -সিএনএন

রাশিয়ার আক্রমণের মধ্যে মাঝে মাঝে পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেন। প্র্রায় চার মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে। কিছুদিন আগে ইউক্রেনের পূর্বাঞ্চলের বড় একটি অংশ দখল করে নিয়েছে রাশিয়া। তবে এবার রাশিয়ার দখলে থাকা খেরসন শহর উদ্ধার করতে প্রবল লড়াই শুরু করেছে ইউক্রেনের সেনারা। তাদের দাবি, শহরের একটি অস্ত্রভাণ্ডারে রকেট হামলায় নিহত হয়েছেন ৫২ রুশ সেনা।

ইউক্রেনের দক্ষিণে অবস্থিত খেরসন শহর কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যুদ্ধের শুরুর দিকে কৃষ্ণসাগরের ওই বন্দর শহরটি দখল করে নেয় রুশ সেনাবাহিনী। রয়টার্স জানায়, মঙ্গলবার খেরসনের নোভা কাখোভকা অঞ্চলে রুশ ফৌজের একটি অস্ত্রভাণ্ডারে রকেট হামলা চালানো হয়। তাতে মৃত্যু হয়েছে অন্তত ৫২ জন রুশ সেনা। তাদের একটি হাউৎজার কামান ও সাতটি সাঁজোয়া গাড়িও ধ্বংস হয়েছে।

ইউক্রেনের দাবি, আমেরিকার দেওয়া অত্যাধুনিক ‘হিমারস রকেট সিস্টেম’ ব্যবহার করে রুশ ঘাঁটিতে হামলা চালিয়েছে জেলেনস্কি বাহিনী। প্রায় ৩০০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যে নিখুঁত ভাবে অগ্নিবৃষ্টি করতে সক্ষম এই অস্ত্রটি। এদিকে, ইউক্রেনের দাবি উড়িয়ে দিয়েছে রাশিয়া।

খেরসনের মস্কোপন্থি প্রশাসন জানিয়েছে, রকেট হামলায় সাতজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৭০ জন। অস্ত্রভাণ্ডারে নয়, ইউক্রেনের ছোড়া ওই রকেটগুলো বেসামরিক নাগরিকের বাড়িতে আছড়ে পড়েছে। স্থানীয় প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, শহরের একটি রাসায়নিকের গুদামে ইউক্রেনের ছোড়া রকেট আছড়ে পড়ে। সেখানে সার অথবা বারুদ তৈরির রাসায়নিক থাকায় প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। যদিও দ্রুত সেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

সারা রাত গোলাবর্ষণ রাশিয়ার : দোনবাসের দোনেৎস্কের বাখমুতে বুধবার মধ্যরাত থেকে শুরু করে গতকাল সকাল পর্যন্ত গোলাবর্ষণ করেছে রুশ সেনারা। বেশ কয়েকটি সূত্র ধারণা করছে, লুহানেস্কে হিমারস ব্যবহার করে ইউক্রেনের সেনারা যে হামলা চালিয়েছে, সেটির প্রতিশোধ নিতে বাখমুতে সারা রাত গোলাবর্ষণ করেছে রাশিয়া। তবে অন্য আরেকটি সূত্র বলছে, কিছুদিন বিরতি দিয়ে দোনেৎস্কে ফের হামলা চালানো শুরু করেছে রুশ সেনারা। এখন এ হামলা হয়তো অব্যাহত থাকবে। বাখমুতের বাইরে থেকে ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, রুশ বাহিনীর ছোড়া রকেট এবং গোলা বিরতিহীনভাবে আঘাত হানছে। অনবরত রকেট পড়ায় রাতের আকাশ একটু পর পর উজ্জ্বল হয়ে উঠছিল।

সেই ভিডিওতে একজন নারীকে বলতে শোনা যায়, ‘আমার মা সেখানে আছে।’ নিকোলাই নামে একজন ব্যক্তি জানান, সবকিছু জ্বলছে। তারা বিদ্যুৎ লাইনে হামলা করেছে।

বর্তমান পরিস্থিতি নিয়ে দোনেৎস্কের গভর্নর পাভলো কায়রায়লেঙ্কো বলেন, রাশিয়ার সেনারা অব্যাহতভাবে পুরো দোনেৎস্কে গোলাবর্ষণ করছে। বাখমুত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্য গার্ডিয়ান।

সর্বশেষ খবর