শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ইইউর বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

ইইউর বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে। ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে ইইউ নিষেধাজ্ঞা আরোপ করার পর পাল্টা ব্যবস্থা নিল তেহরান। এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান তেহরানে ইরানের সর্বোচ্চ মানবাধিকার পরিষদের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বলেছিলেন, ‘আগামী কয়েক দিনের মধ্যে ইইউর বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও কয়েকজন কর্মকর্তাকে ইরানের কালো তালিকায়    অন্তর্ভুক্ত করা হবে।’ এর পরের দিনই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা এলো। নিষেধাজ্ঞার তালিকায় থাকা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে কথিত ফ্রেন্ডস অব ফ্রি ইরান, দ্য ইন্টারন্যাশনাল কমিটি ইন সার্চ অব জাস্টিস, স্টপ দ্য বোম্ব, ডয়চেবেলে পার্সিয়ান, আরএফআই পার্সিয়ান, ইন্টারন্যাশনাল লিগ অ্যাগেইনেস্ট রেসিজম অ্যান্ড এন্ট্রি সেমিটিজম, কার্ল কল কোম্পানি এবং  রেইন বায়ার্ন ফারজেবু কোম্পানি।

নিষিদ্ধ তালিকায় পড়া ব্যক্তিদের মধ্যে এসব প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত কর্মকর্তারা রয়েছেন। এ ছাড়া ইউরোপীয় পার্লামেন্টের সদস্য এবং কয়েকজন সাংবাদিকও আছেন। নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা ইরানের ভিসা পাবেন না। পাশাপাশি ইরানে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের সব সম্পদ ইরান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

এরও আগে সন্ত্রাসবাদের প্রতি সমর্থন, সহিংসতা উসকে দেওয়া এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে কয়েকজন ব্রিটিশ নাগরিক ও কয়েকটি ব্রিটিশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে  ইরান। গত সপ্তাহে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে    জানিয়েছিল, কিছু ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার পাল্টা ব্যবস্থা হিসেবে ব্রিটেনের বিরুদ্ধে ওই পদক্ষেপ নেওয়া হয়েছে। মন্ত্রণালয় বলেছে, ইরানে সহিংসতা, নৈরাজ্য ও সন্ত্রাসী কার্যক্রম উসকে দেওয়ার কারণে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সর্বশেষ খবর