শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
মার্কিন শীর্ষ জেনারেল মার্ক মিলি বললেন

ইউক্রেন-রুশ যুদ্ধে হতাহত ২ লাখ সেনা

৪০ হাজার বেসামরিক নিহত

ইউক্রেন-রুশ যুদ্ধে হতাহত ২ লাখ সেনা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে উভয়পক্ষের প্রায় ২ লাখ সৈন্য হতাহত হয়েছেন বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলে। তিনি বলেন, হতাহতদের মধ্যে ১ লাখ রাশিয়া এবং ১ লাখ ইউক্রেনের সৈন্য। এ যুদ্ধে    ইতোমধ্যে প্রায় ৪০ হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের অলাভজনক সংস্থা দ্য ইকোনমিক ক্লাব অব নিউইয়র্কের এক অনুষ্ঠানে বুধবার মার্ক মিলে বলেন, ‘আপনারা দেখছেন, ইউক্রেনে ১ লাখের বেশি রুশ সেনা নিহত অথবা আহত হয়েছেন।’ তিনি আরও বলেন, ‘ইউক্রেনের দিকে হতাহতের সংখ্যাটাও সম্ভবত একই।’ চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উভয়পক্ষে হতাহতের যে পরিসংখ্যান মার্ক মিলে দিয়েছেন, তা স্বাধীনভাবে যাচাই করে নিশ্চিত করতে পারেনি এএফপি। ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আট মাসের বেশি সময় ধরে এ যুদ্ধ চলছে। যুদ্ধে হতাহতের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সবচেয়ে সুনির্দিষ্ট তথ্য গতকালই পাওয়া গেল। ইউক্রেন ও রাশিয়া দুই দেশই নিজেকে বড় করে দেখানোর জন্য হতাহতের প্রকৃত সংখ্যা কমিয়ে দেখাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। সম্প্রতি খবর বেরিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও কয়েক বছর চলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে ইউক্রেনকে কৌশলী হতে পরামর্শ দিয়েছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্র গোপনে ইউক্রেনীয় নেতাদের উৎসাহিত করছে, কিয়েভ যেন রাশিয়াকে ইঙ্গিত দেয় যে, তারা শান্তি আলোচনায় আগ্রহী। এমনকি ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি কমাতে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের অনানুষ্ঠানিক আলোচনা চলছে বলেও খবর বেরিয়েছে।

তবে মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে বলেন, কিয়েভ পুনরায় মস্কোর সঙ্গে আলাপ-আলোচনার জন্য একটি জানালা খুলে রেখেছে। আলোচনা শুরুর আগে পুতিনকে ক্ষমতা থেকে সরাতে হবে বলে শর্ত ছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। তবে সম্প্রতি তিনি এ শর্ত শিথিল করেছেন, যা আলাপ-আলোচনার পথ খুলতে চাওয়ার একটি ইঙ্গিত বলে মনে করেন জেনারেল মার্ক মিলে।

তিনি বলেন, তবে আলোচনা ফলপ্রসূ করতে হলে রাশিয়া-ইউক্রেনকে বুঝতে হবে, যুদ্ধে জয়-পরাজয়   শুধু অস্ত্রের ঝনঝনানি ও ক্ষেপণাস্ত্রের গর্জনের ওপর নির্ভর করে না। জো বাইডেনের সর্বজ্যেষ্ঠ সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করা এ জেনারেল বলেন,   আসন্ন শীতে বরফের কারণে যুদ্ধের গতি কমবে। সেই ফাঁকে এ বিপুল হতাহতের দিকে ফিরে তাকিয়ে মস্কো ও কিয়েভকে আলোচনার প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝানো যেতে পারে। জেনারেল মিলে বলেন, প্রচুর মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরুর পর ১৫ থেকে ৩০ মিলিয়ন মানুষ শরণার্থী হয়েছেন।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের ৭৮ লাখ মানুষ শরণার্থী হিসেবে রাশিয়াসহ ইউরোপজুড়ে ছড়িয়ে পড়েছে। এ ছাড়া যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়ে ইউক্রেনের অসংখ্য মানুষ দেশের ভিতরই দুর্ভোগে দিন কাটাচ্ছেন।

সর্বশেষ খবর