শিরোনাম
শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ইউক্রেন যুদ্ধের এক বছর

পারমাণবিক শক্তি বাড়ানোর আভাস দিলেন পুতিন

পারমাণবিক শক্তি বাড়ানোর আভাস দিলেন পুতিন

যুদ্ধ থামুক এ প্রার্থনা গোটা বিশ্বের। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ করে শান্তি চেয়ে গতকাল ভারতের অমৃতসরে চিত্রাঙ্কন করেন এক দল শিক্ষার্থী -এএফপি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পূর্তি আজ। এ যুদ্ধ আর কতদিন চলবে তার হিসাব আপাতত কারও কাছে নেই। বছর পূর্তির আগের দিন গতকাল ডিফেন্ডার অব দ্য ফাদারল্যান্ড উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বললেন, রাশিয়া পারমাণবিক শক্তি বাড়ানোর দিকে নজর দিচ্ছে আর এটা অব্যাহত রাখবে। রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্রের মজুদ রয়েছে। প্রায় ৬ হাজার ওয়্যারহেড রয়েছে তাদের কাছে।

এর মধ্যে দুই দিন আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিকে মুলতবি রাখার কথাও ঘোষণা করেন তিনি। ভূমি, সাগর ও আকাশে নিউক্লিয়ার মিসাইলের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আগের মতো এখন থেকে আমরাও নিউক্লিয়ার মিসাইল বহর বাড়ানোর দিকে নজর দেব।’ পুতিন জানান, প্রথমবারের মতো একাধিক নিউক্লিয়ার ওয়্যারহেড বহন করতে সক্ষম সারমাত ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক মিসাইল (আইসিবিএম) এ বছর যুদ্ধক্ষেত্রে নিয়ে যাওয়া হবে। এ ক্ষেপণাস্ত্র একসঙ্গে অনেক পারমাণবিক বোমা বহন করতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। গতকাল ক্রেমলিনের সরবরাহ করা মন্তব্যগুলোতে পুতিন বলেন, ‘আমরা আকাশভিত্তিক হাইপারসনিক কিনজাল সিস্টেমের ব্যাপক উৎপাদন অব্যাহত রাখব এবং সাগরভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ব্যাপক সরবরাহ শুরু করব।’ আজ দক্ষিণ আফ্রিকায় চীনের সঙ্গে সামরিক মহড়া শুরু করবে রাশিয়া। সেখানে উপকূলীয় ওই মহড়ায় যোগ দেওয়ার জন্য ইতোমধ্যে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে তারা। এর আগে মঙ্গলবার রুশ পার্লামেন্টে দেওয়া বার্ষিক ‘স্টেট অব দ্য ন্যাশন’ ভাষণে পুতিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেন। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র সজ্জিত করে যুদ্ধটিকে আন্তর্জাতিক সংঘাতে পরিণত করছে বলে এ সময় অভিযোগ করেন তিনি।

 

সর্বশেষ খবর