শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ায় ঢুকে গুলি চালাল ইউক্রেনের বাহিনী

ইউক্রেনের বাহিনী রাশিয়ায় ঢুকে বেসামরিক মানুষের ওপর গুলি চালিয়েছে বলে বৃহস্পতিবার দাবি করেছে মস্কো। তবে কিয়েভ এ অভিযোগ অস্বীকার করে এটিকে ‘ইচ্ছাকৃত উসকানি’ বলে দাবি করেছে।

রাশিয়ার ভাষ্য, ইউক্রেন সীমান্তঘেঁষা তাদের এলাকায় ইউক্রেনীয় সেনারা নিয়মিত গোলা ছোড়ে। কিন্তু অনুপ্রবেশের এ অভিযোগ যদি সঠিক হয়, তবে এটি হবে রাশিয়ার ভূখণ্ডের ভিতরে যুদ্ধের একটি বিরল উদাহরণ।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক খুব দ্রুত মস্কোর এ দাবি খারিজ করে দেন। তিনি বলেন, রাশিয়ায় হামলা চালানোর গল্পটি ইচ্ছাকৃত উসকানি। অন্য দেশের ওপর হামলা ও যুদ্ধের কারণে দেশটিতে ক্রমবর্ধমান দারিদ্র্যকে ন্যায্যতা দিতে রাশিয়া তার জনগণকে ভয় দেখাতে চায়। মস্কোর এফএসবি সিকিউরিটি সার্ভিস জানায়, ইউক্রেন সীমান্তঘেঁষা রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলের ক্লিমোভস্কি জেলায় এ হামলার ঘটনা ঘটে। সেখানে ‘প্রচুর বিস্ফোরক’ দেখা গেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘ইউক্রেন বাহিনী এ হামলা চালিয়েছে।’

দিনের শুরুতে ব্রায়ানস্ক অঞ্চলের গভর্নর আলেকজান্ডার বোগোমাজ বলেছিলেন, ইউক্রেনের ‘একটি পর্যবেক্ষণকারী ও নাশকতাকারী দল’ সীমান্তবর্তী গ্রাম লিউবিচেনের কাছ দিয়ে সীমান্ত অতিক্রম করে।

 

সর্বশেষ খবর