সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অবশেষে শেষ হচ্ছে ইয়েমেন যুদ্ধ!

যুদ্ধ বন্ধে মধ্যস্থতার জন্য সানায় ওমানের প্রতিনিধি দল

২০১৫ সাল। তখন থেকে সৌদি আরবের নেতৃত্বে জোট বাহিনী ইয়েমেনে হামলা শুরু করে। যাকে বলা হচ্ছে ইয়েমেন যুদ্ধ। এ আট বছরে দেশটি প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মারা গেছে লাখ লাখ শিশু। অবশেষে সেই যুদ্ধের ইতি টানার প্রস্তুতি শুরু হলো। আবার সুস্থ হয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখতে শুরু করেছে লাখো মানুষ। ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন এবং সৌদি নেতৃত্বাধীন আরব জোটের মধ্যকার চলমান যুদ্ধ বন্ধে মধ্যস্থতা করার জন্য ওমানের একটি প্রতিনিধি দল সানায় পৌঁছেছে।

জানা গেছে, চিরপ্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান চীনের মধ্যস্থতায় একটি চুক্তিতে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে সম্মত হওয়ার পর শান্তি প্রচেষ্টাও গতি পেয়েছে। এ যুদ্ধবিরতির আলোচনায় মধ্যস্থতা করছে ইয়েমেনের প্রতিবেশী দেশ ওমান। ২০১৫ সালে হুতিরা ইয়েমেন দখল করে সানায় নতুন সরকার প্রতিষ্ঠা করে এবং হাদি এডেনে তার সমর্থকদের নিয়ে অবস্থান নেয় যেটিকে  পরে সৌদি আরব সহায়তা করে। সৌদি আরবের নেতৃত্বে আরব লিগ একটি সম্ভাব্য আক্রমণের জন্য বোমা হামলা শুরু করে এবং এ অঞ্চলে বিভিন্ন সশস্ত্র বাহিনীকে জোরদার করে। ওই সালের মার্চ মাস থেকে সৌদি নেতৃত্বাধীন আরব জোট ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে।

ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবা জানিয়েছে, যুদ্ধবিরতির ব্যাপারে ইয়েমেন এবং মাস্কাটের নেতাদের মধ্যে যে সংলাপ চলছে তার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ওমানের প্রতিনিধি দল শনিবার সানায় পৌঁছেছে। দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি এবং শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে বলে বার্তা সংস্থা সাবা জানিয়েছে। গত বছর জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেন এবং সৌদি আরবের মধ্যে ছয় মাসের যুদ্ধবিরতি কার্যকর হয়। তবে গত অক্টোবরে এর মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা আর বাড়ানো হয়নি। ওমানের প্রতিনিধি দলের সঙ্গে ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের মুখপাত্র মোহাম্মাদ আবদুস সালামও ইয়েমেন এসে পৌঁছেছেন। তিনি নিজে এ ব্যাপারে টুইটারে একটি বার্তা দিয়েছেন, তবে বিস্তারিত কিছু বলেননি। এর আগে আবদুস   সালাম বলেছিলেন, সৌদি আগ্রাসনের অবসান ঘটাতে হবে এবং ইয়েমেনের ওপর যত অবরোধ ও নিষেধাজ্ঞা আছে তার সব তুলে নিতে হবে। পাশাপাশি ইয়েমেনের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যে বেতন-ভাতা বকেয়া রয়েছে তা পরিশোধের ব্যবস্থা করতে হবে।

সর্বশেষ খবর