মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
রাশিয়া ইউক্রেন যুদ্ধ

শান্তি আনতে সুইজারল্যান্ডে আলোচনা

শান্তি প্রক্রিয়া চলছেই। ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনার জন্য ফের সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছেছে ৮৩টি দেশ। রবিবার সুইজারল্যান্ডের দাভোসে এ সংক্রান্ত বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতি বলেছেন, আলোচনায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে এখনো অবশ্য কোনো পাকাপাকি সিদ্ধান্ত হয়নি। জেলেনস্কির দফতরের কর্মকর্তা আন্দ্রিই ইয়েরমার্ক ও সুইস পররাষ্ট্রমন্ত্রী ইগনাৎসিও কাসিস যৌথভাবে ডাভোসের আলোচনার সভাপতিত্ব করেন।

ইউক্রেনে রাশিয়ার হামলার দুই বছর হতে চলল। এর একটা বিহিত দরকার। ইউক্রেনে পাকাপাকি শান্তি ফিরিয়ে আনতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ১০ দফা প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাবের ভিত্তিতে রবিবার ৮৩টি দেশের নিরাপত্তা উপদেষ্টারা এ নিয়ে চতুর্থবারের মতো আলোচনা করলেন। এর আগে তিনটি বৈঠক হয়েছিল যথাক্রমে ২০২৩ সালের জুনে কোপেনহেগেন, আগস্টে জেদ্দায়, অক্টোবরে মাল্টায়। দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে যোগ দিতে আশা ৮৩টি দেশের প্রতিনিধিরা ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির শান্তি ফর্মুলা নিয়ে চতুর্থ দফার আলোচনা করেছেন। মস্কোর ঘনিষ্ঠ বলে পরিচিত কিছু দেশও তাতে অংশ নিয়েছে। জেলেনস্কি নিজেও গতকাল সেই দাভোসে গেছেন। তার আগেই ইউক্রেনের অবস্থানের প্রতি সহানুভূতি ও সমর্থন জোরালো করতে এই আলোচনা কিছুটা সহায়ক হবে বলে কিয়েভ আশা করছে। ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার প্রশ্নে ইউরোপ, আমেরিকাসহ পশ্চিমা বিশ্বের অবস্থান মোটামুটি এক রকম থাকলেও বাকি বিশ্ব কমবেশি উদাসীনতা দেখিয়ে আসছে। দাভোসের আলোচনায় রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি।

এক সংবাদ সম্মেলনে সুইস পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঠিক সময়ে রাশিয়াকেও সেই প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার লক্ষ্য রয়েছে। তবে বর্তমানে ইউক্রেন ও রাশিয়া এখনো সেই পদক্ষেপের জন্য প্রস্তুত নয়। তবে কাসিসের মতে, রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রাখা ব্রিকস গোষ্ঠীর সদস্য ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকা আলোচনায় যোগ দেওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, জেলেনস্কি ২০২২ সালে তার ১০ দফার শান্তি পরিকল্পনা পেশ করেছিলেন। সেই ফর্মুলা অনুযায়ী রাশিয়াকে ইউক্রেনের সমগ্র ভূখণ্ড থেকে সেনা প্রত্যাহার করতে হবে। সেই সঙ্গে যুদ্ধাপরাধের বিচার ও ইউক্রেনের জন্য নিরাপত্তা গ্যারেন্টিও দাবি করছেন তিনি। বলা বাহুল্য রাশিয়া এমন প্রস্তাব শুরু থেকেই নাকচ করে আসছে। ইউক্রেনের মোট ভূখণ্ডের এক-পঞ্চমাংশ নিয়ন্ত্রণ করছে রাশিয়া। কোনো ফলাফল আসবে না- রাশিয়া : দাভোসে ইউক্রেনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়ে আয়োজিত আলোচনায় কোনো ফলাফল আসবে না বলে মন্তব্য করেছে রাশিয়া। গতকাল রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র এই মন্তব্য করেছেন।

রয়টার্স জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি একেবারে আলোচনার জন্য আলোচনা। এই প্রক্রিয়াটি কোনো নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য নয়, কারণ আমরা তাতে অংশগ্রহণ করছি না। আমাদের অংশগ্রহণ ছাড়া যে কোনো আলোচনায় কোনো ফলাফল না আসা অবধারিত। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ সেনাবাহিনীকে ইউক্রেনে আক্রমণের নির্দেশ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। মস্কো এই আক্রমণকে বিশেষ সামরিক অভিযান হিসেবে দাবি করছে। দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ নেতারা বক্তব্য রাখবেন। গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধের বিষয়টি বিশ্বের ধনী দেশগুলোর শীর্ষ এজেন্ডায় রয়েছে।

সর্বশেষ খবর