সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
গাজায় যুদ্ধবিরতি

কায়রোয় নতুন আলোচনা শুরু

গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিল পাস হয়েছে। কিন্তু তার পরও গাজায় চলছে গণহত্যা। এর মধ্যে কায়রোতে গতকাল থেকে শুরু হয়েছে ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি সংলাপ। গাজা উপত্যকায় ইসরায়েলের প্রায় ছয় সপ্তাহের গণহত্যা চালানোর মধ্যে এ সংলাপের সর্বশেষ বৈঠক এটি। মিসরীয় সংবাদমাধ্যম আল-কাহেরা জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার দিন কয়েক পর আজ কায়রোয় এ আলোচনা শুরু হচ্ছে। গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতির লক্ষ্যে আগের আলোচনায় অংশ নিয়েছিল মিসর, কাতার ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। তবে শেষ পর্যন্ত কোনো সমঝোতা হয়নি।

মধ্যস্থতাকারীরা আশা করেছিলেন, পবিত্র রমজান মাস শুরুর আগে গাজায় যুদ্ধবিরতি কার্যকর করা সম্ভব হবে। কিন্তু রমজান মাসের অর্ধেকের বেশি সময় পেরিয়ে গেছে, কিন্তু ইসরায়েল হামলা চালিয়ে যাচ্ছে। গত শুক্রবার ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু কাতারের দোহা ও মিসরের কায়রোয় নতুন করে যুদ্ধবিরতির আলোচনার বিষয়ে অনুমোদন দেন।

শনিবার ইসরায়েলের তেল আবিবের রাজপথে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের দ্রুত মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর দাবি তুলেছেন। এরপরই যুদ্ধবিরতি নিয়ে নতুন করে আলোচনার বিষয়টি জানা গেল। উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় কমপক্ষে ৩২ হাজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর