২৭ মে, ২০২০ ১৫:২৭

অবশেষে ত্রিপুরা ছাড়লেন স্প্যানিশ সাইক্লিস্ট তরুণী

দীপক দেবনাথ, কলকাতা:

অবশেষে ত্রিপুরা ছাড়লেন স্প্যানিশ সাইক্লিস্ট তরুণী

করোনা ও লকডাউনের আবহে দুই মাস আটকে থাকার পর অবশেষে ভারতের ত্রিপুরা ছাড়লেন এক স্প্যানিশ সাইক্লিষ্ট। আগরতলা-দিল্লি বিশেষ ট্রেনে করে তিনি প্রথমে দিল্লি পৌঁছাবেন, এরপর আগামী ৩০ মে দিল্লি থেকে মাদ্রিদের বিমান ধরবেন ইয়েসেনিয়া হেরেরা ফেবলেস। 

দক্ষিণ এশিয়ায় সাইকেল অভিযানে নেমে গত ৯ মার্চ বাংলাদেশ থেকে আখাউড়া আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে ভারতের ত্রিপুরায় প্রবেশ করেছিলেন পেশায় নার্স স্পেনের নাগরিক ফেবলেস। আগরতলায় ১০ দিন থাকার পরে তিনি সাইকেল চালিয়ে উত্তর ত্রিপুরার কাঞ্চনপুরে পৌঁছান। কিন্তু ত্রিপুরা মিজোরাম সীমান্ত পার হওয়ার আগেই তাকে করোনা পরীক্ষা করার জন্য আগারতলা ফেরত পাঠান রাজ্যের স্বাস্থ্যকর্মীরা। আগরতলায় তাকে প্রথমে একটি কোয়ারেন্টিান সেন্টারে ১৪ দিন রাখার পর ফের আরেকটি কেন্দ্রে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা হয়। 

ফেবলস জানান ‘স্ক্রিনিং’এর পরই আমাকে রাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল যদিও আমার শরীরে কোন ফ্লুয়ের উপসর্গ ছিল না। কিন্তু তার পরেও আমি অবাক যে দুই বার করে ১৪ দিনের মেয়াদে কোয়ারেন্টিন সেন্টারে থাকতে বাধ্য করা হয়।’ 
তা ছাড়া শুধুমাত্র স্প্যানিশ ও ইংরেজি জানার কারণে স্থানীয় সরকারী কর্মকর্তাদের সাথে যোগাযোগের সমস্যা হয়। 
শেষে বহু চেষ্টা পর ‘মিশনারিজ অফ চ্যারিটি’ ও ‘হোলি ক্রস’ সংস্থা পরিচালিত স্থানীয় আশা সেন্টারের দায়িত্বে থাকা ফাদার পল পুদুসেরির সাথে যোগাযোগ করা হলে তিনিই ওই স্প্যানিশ তরুণীকে বিনামূল্যে আশ্রয় ও খাদ্যের ব্যবস্থা করে দেন। 

আগরতলায় থাকাকালীন সময়েই আরও তিন সাইকেল অভিযাত্রীর পরিচয় হয় ফেবলেসের। তারা প্রত্যেকেই টোকিও অলিম্পিক গেমসে উপস্থিত থাকতে জাপান যাচ্ছিলেন। 

আশা সেন্টারে থাকাকালীন সময়ে ফেবলেস ও অন্য তিন সাইকেল অভিযাত্রী দুস্থদের মধ্যে খাবার, মাস্ক, হ্যান্ড স্যানিটাইসার বিতরণ সহ ত্রাণ পরিষেবায় সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন। 

তবে ফেবলেস স্পেনের উদ্দেশ্যে ফিরে যাওয়ার সুযোগ পেলেও বাকি তিনজন কবে ত্রিপুরা ছাড়তে পারবেন তা এখনও নিশ্চিত নয়। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর