শিরোনাম
প্রকাশ : ৮ জুলাই, ২০২০ ০০:২২
আপডেট : ৮ জুলাই, ২০২০ ০০:২৫

পশ্চিমবঙ্গের কনটেনমেন্ট জোনে ফের লকডাউন

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গের কনটেনমেন্ট জোনে ফের লকডাউন
ফাইল ছবি

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সব কনটেনমেন্ট জোনে ফের লকডাউন চালু করতে চলেছে রাজ্য সরকার। আগামী বৃহস্পতিবার বিকাল ৫ টা থেকেই প্রত্যেকটি কনটেনমেন্ট জোনেই কঠোর ভাবে লকডাউন কার্যকর করা হচ্ছে। মঙ্গলবার (৭ জুলাই) সন্ধ্যায় রাজ্য সরকারের তরফে বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে। 

এদিন পশ্চিমবঙ্গ রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন ব্যানার্জির স্বাক্ষর করা বিবৃতিতে বলা হয়েছে, কনটেনমেন্ট জোনে বন্ধ থাকবে সব সরকারি-বেসরকারি অফিস। কনটেনমেন্ট জোনের বাসিন্দারা বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এমনকি, তারা অফিসও যেতে পারবেন না। কনটেনমেন্ট জোনে যে সব সরকারি ও বেসরকারি কর্মচারী থাকেন, তাদের অফিস হাজিরা থেকে অব্যাহতি দেওয়া যেতে পারে। 

বিবৃতিতে আরও জানানো হয়েছে, কনটেনমেন্ট জোনে আপাতত কোন যানবাহন চলাচল করবে না। জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া বন্ধ থাকবে সমস্ত দোকান। বন্ধ থাকবে অন্য সমস্ত দোকান, বাজার। বন্ধ থাকবে কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান। যে কোন ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের তরফেই কনটেনমেন্ট জোনে হোম ডেলিভারি ব্যবস্থ করবে। কলকাতাসহ বিভিন্ন জায়গায় কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ছে। তবে কখন, কিভাবে কনটেনমেন্ট জোন বাড়বে, তা প্রশাসনই ঠিক করবে। 

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত মার্চে ভারতজুড়ে জারি করা হয় লকডাউন পর্ব। এরপর ধাপে ধাপে বেশ কিছুটা শিথিলতাও আনা হয়। কিন্তু তারপরও করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে ভারতে। 

বিশেষজ্ঞ মহলের ধারণা, অপরিকল্পিত লকডাউনের কারণে কলকাতাসহ পশ্চিমবঙ্গ রাজ্যেটির একাধিক জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। এমন অবস্থায় বেশ কিছু পঞ্চায়েত ও পুরসভার তরফ থেকে লকডাউন আরও কঠোর করার জন্য রাজ্য সরকারের কাছে প্রস্তাবনা পাঠানো হয়। তা বিবেচনা করেই মঙ্গলবার রাজ্য সরকারের তরফে বিবৃতি দিয়ে একথা জানানো হয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর