শিরোনাম
প্রকাশ : ৮ জুলাই, ২০২০ ১৯:৩২
আপডেট : ৮ জুলাই, ২০২০ ২২:৩৯

ওরে মাস্ক পর, মাস্ক পর! শোনেই না: মুখ্যমন্ত্রী মমতা

অনলাইন ডেস্ক

ওরে মাস্ক পর, মাস্ক পর! শোনেই না: মুখ্যমন্ত্রী মমতা
মমতা ব্যানার্জি

কোভিড সংক্রমণ রুখতে প্রকাশ্য রাস্তায় যাতে সকলে বাধ্যতামূলক মাস্ক পরেন সে ব্যাপারে পুলিশকে কড়া নির্দেশ দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

পুলিশের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “কেউ মাস্ক না পরে রাস্তায় বেরোলে বাড়িয়ে পাঠিয়ে দাও। ওয়ান পয়েন্ট প্রোগ্রাম।”

ভারতের অনেক রাজ্যই মাস্ক না পরলে জরিমানা নেওয়ার বিধি কার্যকর করেছে। ওড়িশা, তামিলনাড়ুর মতো রাজ্যগুলি আগেই সে কথা ঘোষণা করেছিল। 

মুখ্যমন্ত্রী বলেন, “এক জনের থেকে দু’হাজার টাকা জরিমানা নিয়ে কী হবে! তার হয়তো খাওয়ারই পয়সা নেই! তার চেয়ে বাড়ি পাঠিয়ে দিক পুলিশ। তাহলে দেখবেন মাস্ক না পরে রাস্তায় বের হওয়ার প্রবণতা কমে যাবে।”

বুধবার পশ্চিমবঙ্গের নবান্ন সভাঘরে মেডিকেল কলেজের চিকিৎসকদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। তারপরই এ কথা বলেন মুখ্যমন্ত্রী। 

এসময় তার পাড়ার এক দোকানির উদাহরণ দেন মমতা। বলেন, আমার পাড়ায় এক জন দোকানদার আছে। ওকে রোজ বলি, ওরে মাস্ক পর, মাস্ক পর! শোনেই না। ১০ বার মাস্ক দিয়েছি। তাও পরে না।”

বাতাসে করোনাভাইরাস যে ভেসে বেড়াতে পারে, সে ব্যাপারে গবেষণার কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থাও তো মেনে নিয়েছে যে বাতাসে ভাইরাস ভেসে বেড়াতে পারে! তাহলে! মাস্কটা তো এখন পরতেই হবে!” 

প্রসঙ্গত, কয়েকদিন ধরেই বিশ্বের ২৩৯ জন বিজ্ঞানী দাবি করছিলেন, করোনাভাইরাস বাতাসে ভেসে বেড়াতে সক্ষম। প্রথমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা না মানলেও আজ ওই বিজ্ঞানীদের দাবিতে সিলমোহর দিয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর