৭ জুন, ২০২৩ ১৭:৫৬

বাংলাদেশ থেকে কলকাতায় পাচারকালে দেড় কোটি রুপির স্বর্ণ জব্দ

দীপক দেবনাথ, কলকাতা :

বাংলাদেশ থেকে কলকাতায় পাচারকালে দেড় কোটি রুপির স্বর্ণ জব্দ

জুতার ভেতরে লুকিয়ে কলকাতায় পাচারকালে প্রায় দেড় কোটি রুপির ১৭টি স্বর্ণের বার জব্দ করা হয়েছে। বাংলাদেশের লালমনিরহাট সীমান্ত থেকে অবৈধভাবে ভারতের কোচবিহার হয়ে কলকাতায় পাচারের সময় বিপুল পরিমাণ এই স্বর্ণ জব্দ করে ভারতের কেন্দ্রীয় রাজস্ব দপ্তরের কর্মকর্তারা। 

ভারতের তদন্তকারী সংস্থা ‘ডিরেক্টর অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)’ অভিযান চালিয়ে এ ঘটনায় দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। গোপন সূত্রে খবর পেয়ে, গত মঙ্গলবার পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার তুফানগঞ্জে জাতীয় সড়কে অভিযান চালায় ডিআরআই এর তদন্তকারী কর্মকর্তারা। 

এসময় অভিযুক্ত দুই পাচারকারীকে জিজ্ঞাসাবাদে তাদের কথাবার্তায় অসঙ্গতি ধরা পড়ে। এরপর শিলিগুড়ির কার্যালয়ে নিয়ে এসে তাদের উভয়কে তল্লাশি চালালে জুতার সোল থেকে উদ্ধার হয় ১৭টি স্বর্ণের বার। উদ্ধার হওয়া স্বর্ণের বারের আনুমানিক বাজার মূল্য ১ কোটি ৪৯ লাখ ২০ হাজার ৫৭০ রুপি।

গ্রেফতারকৃত ব্যক্তিদের মধ্যে একজন আসামের ধুবরির বাসিন্দা সোনাউল্লা সিকদার, দ্বিতীয়জন বিহারের কাটিহারের বাসিন্দা দিবাকর দাস।

প্রাথমিক তদন্তে ডিআরআই কর্মকর্তারা জানতে পেরেছেন, বাংলাদেশ থেকে ওই স্বর্ণ সীমান্ত পার হয়ে ভারতে নেওয়া হয়েছে। এরপর কোচবিহার জেলার তুফানগঞ্জ থেকে ওই স্বর্ণের বার ডালখোলার উদ্দেশ্যে নিয়ে নেওয়া হচ্ছিল। এসময় অভিযানে পাচারকৃত স্বর্ণের বার উদ্ধার হয়।

বুধবার দুপুরে অভিযুক্ত দুই জনকেই শিলিগুড়ি মহকুমা আদালতে তোলা হয়। আদালত তাদের জামিনের আর্জি খারিজ করে দিয়ে ১৪ দিনের জেল ফেফাজতের নির্দেশ দেওয়া হয়। এদিকে সমস্ত ঘটনার তদন্তে নেমেছে ডিআরআই। তবে এই চক্রের পেছনে আরো বড় কোন মাথা রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর