শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা
সিপিবির কংগ্রেসে সেলিম

ভয়ঙ্কর চার বিপদের কবলে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ভয়ঙ্কর চার বিপদের কবলে বাংলাদেশ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কংগ্রেস উপলক্ষে গতকাল রাজধানীতে মিছিল —বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একাদশ কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে দলের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, বাংলাদেশ ভয়ঙ্কর চার প্রধান বিপদের কবলে পড়েছে। এ বিপদগুলো হলো সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, লুটপাটতন্ত্র ও গণতন্ত্রহীনতা।

তিনি এই বিপদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, কেবল নির্বাচনী সংগ্রামই নয়, রাজপথে আন্দোলন  গড়ে তুলুন। জনগণের বিপ্লবী গণজাগরণ সৃষ্টি করুন। গতকাল রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে চার দিনব্যাপী সিপিবির একাদশ কংগ্রেসের বর্ণিল উদ্বোধনী অধিবেশনের বিশাল সমাবেশে লিখিত বক্তব্য দেন মুজাহিদুল ইসলাম সেলিম। আওয়ামী লীগ-বিএনপির কড়া সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগ ব্যর্থ। বিএনপি আরও বেশি ব্যর্থ। তাই বর্তমান বিরোধী দলের ভূমিকা পালনের ক্ষেত্রে যে শূন্যতা বিরাজ করছে, তা পূরণ করতে কমিউনিস্ট পার্টিকে প্রস্তুত করতে হবে। সেই অবস্থান থেকে কমিউনিস্ট পার্টিকে রাষ্ট্রক্ষমতায় যাওয়ার প্রচেষ্টা নিতে হবে। এর আগে সমাবেশে কাস্তে হাতুড়ি খচিত লাল পতাকা নিয়ে সারা দেশ থেকে আসা হাজার হাজার নেতা-কর্মীর উদ্দেশে জ্বালাময়ী বক্তব্য দেন সিপিবির উপদেষ্টা জসিম উদ্দিন মণ্ডল, উপদেষ্টা ও সাবেক সভাপতি প্রখ্যাত শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী ও মনজুরুল আহসান খান। সমাবেশে প্রারম্ভিক ভাষণ দেন সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ। প্রসঙ্গত, সিপিবি প্রেসিডিয়াম সদস্য ও কংগ্রেস প্রস্তুতি কমিটির চেয়ারম্যান হায়দার আকবর খান রনো গুরুতর অসুস্থ থাকায় সমাবেশে আসতে পারেননি। তার লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য নারীনেত্রী লক্ষ্মী চক্রবর্তী। বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের ঐতিহ্যবাহী রাজনৈতিক দল সিপিবির একাদশ কংগ্রেস উপলক্ষে সারা দেশের হাজার হাজার নেতা-কর্মী গতকাল সকাল থেকেই জড়ো হন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। দুপুর ২টায় উদীচী শিল্পী গোষ্ঠীর গীতি আলেখ্য ‘দিন বদলের পালা’ দিয়ে শুরু হয় সিপিবি কংগ্রেসের আনুষ্ঠানিক কার্যক্রম। এরপর বেলা সাড়ে ৩টায় জাতীয় সংগীত এবং জাতীয় ও কমিউনিস্ট পার্টির পতাকা উত্তোলনের মাধ্যমে কংগ্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিপিবি সভাপতি ও  সাধারণ সম্পাদক। পরে সমাবেশ মঞ্চের পাশে প্রতীকী শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণের পর বক্তব্য পর্ব শুরু হয়। পরিচয় করিয়ে দেওয়া হয় বিশ্বের ১২টি দেশ থেকে আসা কমিউনিস্ট পার্টি ও সমমনা সংগঠনের ২৬ জন বিদেশি অতিথিকে। এই কংগ্রেসে ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, চীন, ভিয়েতনাম, জার্মানি, রাশিয়া, যুক্তরাজ্য, উত্তর কোরীয় কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এ ছাড়াও সংহতি জানিয়ে শুভেচ্ছা পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ঘানা, চিলি, ব্রাজিল, ফিলিপাইন, লাওস, প্যালেস্টাইন, সিরিয়া, ইরাক, ইরান, লেবানন, কুর্দিস্তান, মেক্সিকো, অস্ট্রেলিয়া, পর্তুগাল ও ডেনমার্কের কমিউনিস্ট পার্টি।

সিপিবির এই কংগ্রেস ঘিরে রাজধানীর বিভিন্ন সড়কে শোভা পায় কমিউনিস্ট পার্টির লাল পতাকা, ব্যানার ও ফেস্টুন। সোহরাওয়ার্দী উদ্যানে মঞ্চসহ আশপাশের এলাকায় শোভা পায় নানা রঙের ফেস্টুন। কমিউনিস্ট পার্টির কংগ্রেস ঘিরে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর শত শত সদস্যের উপস্থিতি দেখা যায়। ব্যাপক ও বিশেষ নিরাপত্তার চাদরে ঢাকা ছিল পুরো উদ্যান। পুলিশ-র‌্যাবের পাশাপাশি কমিউনিস্ট পার্টির নিজস্ব নিরাপত্তা দলও ছিল।

সিপিবি সভাপতির বক্তব্যের পর ‘কমিউনিস্ট ইন্টারন্যাশনাল’ সংগীত গেয়ে উদ্বোধনী সমাবেশ হয়। পরে সারা দেশ থেকে আসা প্রায় ১০ থেকে ১২ হাজার নেতা-কর্মীকে নিয়ে বর্ণাঢ্য র‌্যালি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

আজকের কর্মসূচি : আজ সকাল সাড়ে ৯টা থেকে গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে শুরু হবে রুদ্ধদ্বার সাংগঠনিক অধিবেশন। একই দিন বিকাল ৩টায় বিদেশি প্রতিনিধিদের নিয়ে জাতীয় প্রেসক্লাবে ‘সাম্রাজ্যবাদ, নয়া উদারনীতিবাদ ও ধর্মীয় মৌলবাদ’ বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। ৩০ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত মহানগর নাট্যমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

সর্বশেষ খবর