সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

চরফ্যাশনে দৃষ্টিনন্দন জ্যাকব টাওয়ার খুলছে কাল

এম আবু সিদ্দিক, (চরফ্যাশন) ভোলা

চরফ্যাশনে দৃষ্টিনন্দন জ্যাকব টাওয়ার খুলছে কাল

ভোলার চরফ্যাশনে আইফেল টাওয়ারের আদলে নির্মিত উপমহাদেশের সর্বোচ্চ জ্যাকব টাওয়ার এখন উন্মোচনের অপেক্ষায়। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে ১৯ তলাবিশিষ্ট এ টাওয়ারটি আগামীকাল উদ্বোধন করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বাধুনিক ও দৃষ্টিনন্দন ২২৫ ফুট উচ্চতার এ ওয়াচ টাওয়ারটি পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করবে বলে উদ্যোক্তারা আশা করছেন। টাওয়ারটিতে ক্যাপসুল লিফটের ব্যবস্থা রয়েছে। রয়েছে উচ্চ ক্ষমতার বাইনোকুলার, যাতে ১০০ বর্গকিলোমিটার এলাকার নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য দেখা যাবে। টাওয়ারে দাঁড়ালেই চোখে পড়ে তেঁতুলিয়া নদীর সুনীল-শুভ্র জলাধার, পূর্বে মেঘনার উথাল-পাথাল ঢেউ, দক্ষিণে চর কুকরী-মুকরীসহ বঙ্গোপসাগরের বিরাট অংশ। পর্যটকদের সুবিধার্থে টাওয়ারসংলগ্ন এলাকায় ১০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক বিলাসবহুল রেস্ট হাউসও নির্মাণ করা হয়েছে। এতে রয়েছে ১৮টি শীতাতপ নিয়ন্ত্রিত রুম, সুইমিংপুল ও হেলিপ্যাড। একই সঙ্গে ভ্রমণ পিপাসুদের কাছে জনপ্রিয় চর কুকরী-মুকরী, ঢালচরসহ আশপাশের বনাঞ্চলে গড়ে তোলা হয়েছে ইকোপার্ক। আগামীকাল বেলা ২টায় রাষ্ট্রপতি টাওয়ারটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ দক্ষিণাঞ্চলের এমপিরা।

চরফ্যাশনে স্থাপিত এ টাওয়ার উদ্বোধনের মধ্যদিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের পরিচিতিতে এক নতুন মাত্রা যোগ হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। তাদের মতে, ভোলা হয়ে উঠবে পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান। টাওয়ারের ১৯ তলার প্রতিটিতে একসঙ্গে ৫০ জন এবং গোটা টাওয়ারে একত্রে ৫০০ দর্শক অবস্থান করতে পারবেন। পরিবেশ ও পর্যটকবান্ধব জ্যাকব টাওয়ার মূলত পর্যটকদের নৈসর্গিক সৌন্দর্য উপভোগের জন্য নির্মিত হয়েছে। টাওয়ারের আশপাশে ভূ-দৃশ্যায়নকে দৃষ্টিনন্দন করতে ল্যান্ডস্কেপিং প্রকল্পের মাধ্যমে প্রাকৃতিকভাবে আধুনিকায়ন করা হয়েছে।

দৃষ্টিনন্দন এই ওয়াচ টাওয়ারে স্বপ্নদ্রষ্টা পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, এই ওয়াচ টাওয়ারটি দক্ষিণ-পূর্ব এশিয়ার আকর্ষণীয় ও সর্বাধুনিক সুউচ্চ টাওয়ার। রাষ্ট্রপতির উদ্বোধনের মধ্যদিয়ে পর্যটকদের জন্য এই স্থাপত্য বাংলাদেশের মানচিত্রে রচনা করবে এক নতুন অধ্যায়। ভোলা জেলাকে বহির্বিশ্বে আলাদা পরিচিতি এনে দেবে। উপমন্ত্রী বলেন, টাওয়ারটিকে কেন্দ্র করে বাংলাদেশে পর্যটন শিল্প আরেক ধাপ এগিয়ে যাবে। চরফ্যাশন পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামিম হাসান জানান, টাওয়ারের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চরফ্যাশন পৌরসভা। পর্যটকদের জন্য পৌর কর্তৃপক্ষ জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি নির্ধারণ করেছে।

এদিকে ওয়াচ টাওয়ার উদ্বোধনের খবরে উচ্ছ্বসিত স্থানীয় বাসিন্দারা। এতে করে একদিকে এ অঞ্চলের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রা বদলে যাবে, পর্যটন শিল্পের নতুন দ্বার উন্মোচিত হবে এবং সরকারি খাতে রাজস্ব আয় বাড়বে বলে তারা মনে করছেন।

সর্বশেষ খবর