শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০১৯ ২২:৩০

শিল্পকলায় সুরের ছোঁয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় সুরের ছোঁয়া

সুরের সমুদ্রে শ্রোতাদের নিমজ্জিত করে শীতের সন্ধ্যাকে উপভোগ্য করে তুললেন শিল্পকলা একাডেমির নিজস্ব শিল্পীরা। শিল্পীদের সুরের মূর্ছনায় শীতের সন্ধ্যায়ও নেমে আসে উষ্ণতা।

গতকাল সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘সুরের ছোঁয়া’ নামের এ আসর।

‘ও আলোর পথযাত্রী’ এবং ‘সোনাই বান্ধাইয়া নাও’ দলীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় এই সংগীতসন্ধ্যা। এতে দলীয় সংগীত, রবীন্দ্রসংগীত, আধুনিক, লালনসহ প্রায় ২০টি গান পরিবেশন করেন তারা। অনুষ্ঠানে কবিগুরুর ‘একটুকু ছোঁয়া লাগে’ এবং ‘তোমার খোলা হাওয়া’ গান গেয়ে শোনান মোহনা দাস। ‘আজও মধুরও বাঁশি বাজে’ এবং ‘নয়ন সরসী কেন’ গান দুটি পরিবেশন করেন হিমাদ্রি রায়। শারমিন আক্তারের কণ্ঠে গীত হয় ‘এমনি বরষা ছিল সেদিন’ এবং ‘হৃদয় কাদা মাটির  কোনো মূর্তি নয়’ এ দুটি গান। ‘তখন তোমার একুশ বছর’ এবং ‘বলছি তোমার কানে’ গেয়ে শোনান সুচিত্রা রানী সূত্রধর। এ ছাড়া ‘বুকের ভিতর আকাশ নিয়ে’ এবং ‘মঙ্গল হোক এই শতকে’ গান দুটির সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্যশিল্পীরা।

শুরু হচ্ছে ‘ছবিমেলা ১০-আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ২০১৯’ : ২০টি দেশের ৩৫ জন শিল্পীর আলোকচিত্র নিয়ে ২৮ ফেব্রুয়ারি ছায়ানট সংগীত বিদ্যায়তনে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী ‘ছবিমেলা ১০-আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ২০১৯’। নির্মাণাধীন দৃক্-পাঠশালা ভবন, দৃক্ গ্যালারি ১ ও ২ (ধানমন্ডি), দৃক্ গ্যালারি ৩ (পান্থপথ), আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকায় প্রদর্শন হবে উৎসবের ছবিগুলো। আন্তর্জাতিক এ উৎসবে অংশ নেবেন বাংলাদেশ, ভারত, ব্রাজিল, সিরিয়া, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, পোল্যান্ডসহ ২০টি দেশ। উৎসবে অংশগ্রহণকারী আলোকচিত্রীরা হলেন আনন্দ পটবর্ধন, ক্রিস ডি বডে, দয়নিতা সিং, গৌরি গিল, ইসা তমা, ইয়ান ব্যানিং, মাদিহা আইজাজ, মৌসুমি ভৌমিক, সুকান্ত মজুমদার, মোস্তফা জামান, নাঈম মোহায়মেন, ওমর ইমাম, পেদ্রো ডেভিড দে, অলিভেরা ক্যাস্তেলো ব্রাঙ্কো, রাফাল মিলাচ, শাহিন দিল-রিয়াজ, শিল্পা গুপ্তা, সুজান মাইজেলাস, ভেনেসা উইনশিপ প্রমুখ। আলোকচিত্র ছাড়াও এতে ২৭টি প্রিন্ট প্রদর্শন হবে। পাশাপাশি ৫টি রিকশায় ভ্রাম্যমাণ প্রদর্শনী রাজধানী ঢাকা ঘুরে বেড়াবে। এ আয়োজনে আরও থাকছে প্যানেল আলোচনা, আর্টিস্ট টক, সেমিনার, গ্যালারি ওয়াক, স্লাইড শো ও চলচ্চিত্র প্রদর্শনী। ৯ মার্চ শেষ হবে ১০ দিনের এ উৎসব। গতকাল দৃক্ গ্যালারিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজনসংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ, মানবাধিকার কর্মী খুশী কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

থিয়েটারের ‘মুক্তি’ : নারী চরিত্রের গল্প নিয়ে নাটকের দল থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো দর্শকনন্দিত নাটক ‘মুক্তি’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। আমেরিকান লেখক লি ব্লেসিং রচিত সাবেক পররাষ্ট্রসচিব প্রয়াত মিজারুল কায়েস অনূদিত নাটকটির নির্দেশনায় ছিলেন ত্রপা মজুমদার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ফেরদৌসী মজুমদার, তানভিন সুইটি, তানজুম আরা পল্লী, তামান্না।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর