শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:৪৮

মেলায় নতুন বই এসেছে ১৩৮

মোস্তফা মতিহার

মেলায় নতুন বই এসেছে ১৩৮

অমর একুশে গ্রন্থমেলায় গতকাল নতুন বই এসেছে আরও ১৩৮টি। ২০তম দিনের এ মেলায় ছিল বইপ্রেমীদের ব্যাপক উপস্থিতি। সবার হাতে ছিল বই। স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা জানান, বিক্রিও বেশ ভালো। গতকাল মেলার প্রবেশদ্বার উন্মোচন হয় বিকাল ৩টায় আর মেলা শেষ হয় রাত ৯টায়। নতুন বই : মেলায় নতুন বই এসেছে ১৩৮টি। এর মধ্যে গল্প ২৪টি, উপন্যাস ১৮টি, প্রবন্ধ ৯টি, কবিতা ৪৭টি, গবেষণা ২টি, ছড়া ৪টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ৫টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৬টি, নাটক ১টি, ভ্রমণবিষয়ক ৩টি, ইতিহাসবিষয়ক ২টি, রাজনীতি ২টি, স্বাস্থ্যবিষয়ক ১টি, সায়েন্স ফিকশন ১টি, ধর্মীয় ১টি, অভিধান ১টি, অনুবাদ ১টি এবং অন্যান্য ৯টি।

মির্জা মেহেদী তমালের ‘আন্ডার ওয়ার্ল্ড’ : দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত মির্জা মেহেদী তমালের আলোচিত সিরিজ প্রতিবেদন নিয়ে অন্বেষা প্রকাশন প্রকাশ করেছে ‘আন্ডার ওয়ার্ল্ড’ নামের বই।

বইটির প্রচ্ছদ করেছেন শাকীর এহসানুল্লাহ। ২২টি আলোচিত সিরিজ রিপোর্ট নিয়ে ৯৬ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

সুন্দর শরীর, সতেজ মন, সুন্দর জীবন : অধ্যাপক এ বি এম আবদুল্লাহর স্বাস্থ্যবিষয়ক বই। প্রকাশক : অনন্যা প্রকাশনী। এখানে ৫৭টি নিবন্ধ স্থান পেয়েছে। ২৩৯ পৃষ্ঠার বইটির দাম ৪০০ টাকা। নাটকের চতুর্থ পর্ব : মাহমুদ আখতার শরীফের লেখা উপন্যাস। তার লেখায় কাহিনী যেমন থাকে, তেমনই থাকে চিন্তা। চিন্তার সূত্র ধরে ইতিহাস চলে আসে। প্রকাশক : আলীগড় লাইব্রেরি। ১১১ পৃষ্ঠার বইটির দাম ৩০০ টাকা।

লজ্জাহীন মৃত্যুর গল্প : মাহমুদ আখতার শরীফের লেখা উপন্যাস। প্রকাশক : আলীগড় লাইব্রেরি। ১৬০ পৃষ্ঠার বইটির দাম ৩২০ টাকা। রংপুর অঞ্চলের নদ-নদী : তুহিন ওয়াদুদের নদীবিষয়ক বই। দীর্ঘদিনের মাঠপর্যায়ের গবেষণার ফসল এই বই। এখানে রংপুর অঞ্চলের প্রায় সব নদীর ইতিহাস আলোচনা করা হয়েছে। প্রকাশক : শ্রাবণ প্রকাশনী। ১৬০ পৃষ্ঠার বইটির দাম ৪০০ টাকা। জন্মান্তর : মাহবুবর রহমানের গল্পের বই। বইটিতে স্থান পেয়েছে ১৪টি গল্প। প্রকাশক : দাঁড়কাক। তিন বইয়ের মোড়ক : ‘সুন্দরম প্রকাশ’ থেকে প্রকাশিত সাংবাদিক আবুল হোসেন খোকনের ‘যুদ্ধের মানুষ’, চলচ্চিত্র পরিচালক শ্যামল দত্তের ‘পতাকার রঙ’ এবং কৃষি বিশেষজ্ঞ ড. সমজিৎ পালের ‘আবেগের ছড়া’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। মঙ্গলবার সন্ধ্যায় বাংলা একাডেমি চত্বরে এ অনুষ্ঠান হয়। মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘সওগাত পত্রিকার শতবর্ষ : ফিরে দেখা’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করেন ড. হাবিব আর রহমান এবং ড. আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদ। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন কবি মাসুদুজ্জামান, কবি মুজতবা আহমেদ মোরশেদ, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, প্রাবন্ধিক শীলা মোস্তফা এবং কবি প্রত্যয় জসিম।

এ ছাড়া কবিতা পাঠ করেন কবি আসাদ চৌধুরী, নাসির আহমেদ, মারুফুল ইসলাম এবং ওবায়েদ আকাশ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ এবং অলোক বসু।

আজ একুশে ফেব্রুয়ারিতে সকাল সাড়ে ৭টায় একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্বরচিত কবিতা পাঠের আসর।


আপনার মন্তব্য