শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ মার্চ, ২০১৯ ২৩:২৭

সিনেমা ‘বঙ্গবন্ধু’ নিয়ে ভাবনা জানালেন শ্যাম বেনেগাল

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি থেকে

সিনেমা ‘বঙ্গবন্ধু’ নিয়ে ভাবনা জানালেন শ্যাম বেনেগাল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিতব্য সিনেমা নিয়ে নিজের নির্মাণ ভাবনার কথা জানালেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। বলিউড নগরী মুম্বাইয়ে ভারত সফররত বাংলাদেশের তরুণ এমপি ও রাজনীতিবিদদের সঙ্গে তিনি তার ভাবনাগুলো তুলে ধরেন। শনিবার সন্ধ্যায় মুম্বাইয়ের ‘ভারতীয় চলচ্চিত্র জাদুঘরে’ এই নির্মাতার সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিদের আলাপচারিতার আয়োজন ছিল। ভারতের থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ)-এর আয়োজনে ছয় দিনে এই ‘ইন্ডিয়া উইক’-এ ছিলেন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের প্রতিনিধি দল।

জানা যায়, বঙ্গবন্ধুকে নিয়ে একটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র তৈরির জন্য বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় চুক্তির আওতায় এই চলচ্চিত্র হবে। গত বছর এই গুরু দায়িত্ব পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ ও দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়া শ্যাম বেনেগাল। ভারতের পক্ষ থেকে পরিচালক শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাঙ্গুলীর নাম প্রস্তাব করা হলে বাংলাদেশ শ্যাম বেনেগালকেই বাছাই করে। সম্প্রতি চালু হওয়া চলচ্চিত্র বিষয়ক জাদুঘর ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা’ দেখতে যাওয়া বাংলাদেশের তরুণ নেতাদের সঙ্গে সেখানেই কথা বলেন শ্যাম বেনেগাল। বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক বললেন, বঙ্গবন্ধুর মতো মহানায়কদের নিয়ে চলচ্চিত্র নির্মাণ যে কতটা চ্যালেঞ্জের তা স্বীকার করতে আমার কোনো দ্বিধা নেই। তাই আমি তাকে নিয়ে দীর্ঘ গবেষণা ও পড়াশোনা চালাচ্ছি। বাংলাদেশি লেখক, চলচ্চিত্রকার ও ইতিহাসবিদদের সহযোগিতা ছাড়া এই চলচ্চিত্র নির্মাণ অসম্ভব। নির্মাতা জানান, সিনেমাকে বাস্তবধর্মী করতে প্রধান চরিত্রগুলোতে থাকবেন বাংলাদেশিরা। বেশিরভাগ ক্রুও হবেন বাংলাদেশি। ভাষাও হবে বাংলাদেশের বাংলা। কোনোভাবেই এতে ভারতীয় বাংলা ব্যবহার হবে না বলে নিশ্চিত করেন ভারতীয় এই গুণী নির্মাতা। তিনি বলেন, বাংলা ভাষার এ চলচ্চিত্রে যে কোনো ভাষার সাবটাইটেল দেখার সুযোগ থাকবে। পরিচালক চান মূল অভিনেতার নিজের কণ্ঠস্বরই ব্যবহার হবে। অর্থাৎ বঙ্গবন্ধুর ভরাট কণ্ঠস্বর থাকবে।   অভিনেতা নির্বাচনে এসবই হবে প্রধান চাবিকাঠি। তবে অভিনেতা খুঁজে পেতে সমস্যা হবে না বলে বিশ্বাস করেন শ্যাম বেনেগাল।

আলাপচারিতায় বাংলাদেশের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলের নেতা সুফি ফারুক, উম্মে রাজিয়া, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, জাতীয় পার্টির  সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী, বিকল্পধারার যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী)। সফরে বাংলাদেশের তরুণ এমপি ও রাজনীতিকরা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।


আপনার মন্তব্য