Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ আগস্ট, ২০১৯ ০০:১২

স্বাস্থ্য পরামর্শ

কলেস্টেরল নিয়ন্ত্রণের উপায়

প্রতিদিন ডেস্ক

কলেস্টেরল নিয়ন্ত্রণের উপায়

হৃদরোগে আক্রান্ত হওয়ার মূল কারণ ক্ষতিকর কলেস্টেরল। লো-ডেনসিটি লাইপো প্রোটিন অথবা এলডিএলের মতো খারাপ কলেস্টেরল ধীরে ধীরে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তবে এই কলেস্টেরল নিয়ন্ত্রণ করা কঠিন নয়। নিয়মতান্ত্রিক জীবনযাপন ও খাদ্যভ্যাসের পরিবর্তনে কলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

দিনে ৩ গ্লাস কমলার রস এক মাসের মধ্যে এইচডিএলের লেভেল শতকরা ২১ শতাংশ কমিয়ে দেয়। কলেস্টেরল নিয়ন্ত্রণে নিয়মিত কমলার রস পান করতে পারেন। আটার তৈরি খাবার ময়দার তৈরি খাবারের চেয়ে বেশি স্বাস্থ্যকর এবং নিরাপদ। তাই আটার তৈরি খাবার খেয়ে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা সম্ভব। একই সঙ্গে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়। স্বাস্থ্যসম্মত জীবনযাপনের জন্য অলিভ অয়েলের বিকল্প নেই। এটি খাবারের স্বাদ, মান অটুট রেখে শরীরের কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করে। তাই প্রতিদিনকার খাবারে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। ওটমিল হলো হজমযোগ্য আঁশযুক্ত একটি খাবার। প্রতিদিন ১-১/২ কাপ ওটমিল খাওয়ার চেষ্টা করুন। ওটমিল ছাড়া দ্রবণীয় আঁশযুক্ত খাবার হলো শিম, বেগুন, ঢেঁড়স ইত্যাদি।

এ ছাড়াও কোলেস্টেরল নিয়ন্ত্রণে বেগুন, মটরশুঁটি, স্ট্রবেরিসহ বিভিন্ন রকম ডাল প্রতিদিনের খাদ্য তালিকায় রাখার চেষ্টা করুন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর