শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ ডিসেম্বর, ২০১৯ ২৩:৫২

স্বাস্থ্য পরামর্শ

শীতের সকালে তরতাজা হয়ে ওঠার উপায়

প্রতিদিন ডেস্ক

শীতের সকালে বিছানা ছেড়ে ওঠাই বিরক্তিকর। অনেক কষ্টে উঠলেও শরীর থাকে অলস এবং খিটখিটে। কিন্তু কর্মব্যস্ত মানুষকে সব সহ্য করেই সকালে ঘুম থেকে উঠতে হয়। তবে সব বিরক্তি দূর করা যায় কিছু নিয়ম মেনে চললে। এক্ষেত্রে প্রথমেই ঘুম কাটিয়ে শরীর ও মনে ফুরফুরে ভাব আনতে এক গ্লাস পানি পান করে ¯œান সেরে ফেলতে হবে। এ ছাড়া আরও কিছু উপায় রয়েছে :

ব্যায়াম : স্লিম হওয়ার জন্য বা স্বাস্থ্য ভালো রাখার জন্যই শুধু ব্যায়াম নয়, বরং এটি আপনার শরীরে রক্ত চলাচলের মাত্রা ঠিক রেখে আপনাকে কাজে মনোযোগী করে তোলে। এর পাশাপাশি আপনি শীতের সকালে যে জড়তা অনুভব করেন, তা নিমিষেই কেটে যাবে এই ব্যায়ামের মাধ্যমে। তাই শীতের সকালকে উপভোগ করতে আর জড়তা কাটাতে ব্যায়াম করুন। গরম পানি দিয়ে স্নান : শীতের সকালে যে জড়তা ভাব থেকে যায় যা কাটতে চায় না। তাই এ জড়তা কাটাতে হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিন সকালে ঘুম থেকে উঠেই। দেখবেন আপনি যেমন ফ্রেশ অনুভব করছেন, ঠিক তেমনি আপনার ভিতর প্রাণবন্ত ভাব লাগছে, যা আপনাকে এই জড়তা ভাব কাটিয়ে কাজে মনোযোগ দিতে সাহায্য করবে।

কফি বা চা : শীতের সকাল মানেই আলসেমিতে ভরপুর। এই আলসেমি আর জড়তা ভরা সকালকে চাঙ্গা করতে আপনার সঙ্গী হতে পারে এক মগ গরম কফি কিংবা এক কাপ গরম চা। যা আপনাকে সারা দিনের ক্লান্তি দূর করতে সাহায্য করবে এবং আপনি জড়তা কাটিয়ে পুনরায় কাজে ফিরে যাওয়ার প্রাণশক্তি পাবেন।

স্বাস্থ্যকর নাস্তা : সকালের নাস্তায় গরম দুধ, মধু, মাখন এসব রাখার চেষ্টা করুন। এসব খাবার আপনাকে এই শীতের জড়তা কাটাতে সাহায্য করবে। সঙ্গে মৌসুমি ফল রাখতে পারেন, যা আপনার এনার্জি লেভেল বৃদ্ধি করে আপনাকে শীতের সকালের জড়তা এড়াতে সাহায্য করবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর