শিরোনাম
রবিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জমজমাট বিকিকিনি

মোস্তফা মতিহার

জমজমাট বিকিকিনি

শুক্রবার প্রথম ছুটির দিনের ধারাবাহিকতা অব্যাহত ছিল গতকাল মেলার সপ্তম দিনেও। টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত দুই ধারের রাস্তাতেই ছিল বইপ্রেমীদের ব্যাপক সমাগম। বইয়ের বিকিকিনিতে এদিন শীর্ষে ছিল গল্প, উপন্যাস ও কবিতার বই।

সিলেট থেকে মেলায় এসেছিলেন গৃহিণী মেহনাজ। কথা প্রসঙ্গে তিনি বলেন, বেশ কয়েক দিন আগে ঢাকায় এসেছি। আরও কয়েক দিন আগেই চলে যাওয়ার কথা ছিল। কিন্তু বইমেলায় আসব বলে আর যাইনি। খুব ভালো লাগছে। রাজধানীর গোলাপবাগ থেকে ভালোবাসার মানুষ রুবেলের সঙ্গে মেলায় এসেছিলেন তরুণী নিশাত। তিনি বলেন, মেলায় এসে খুব ভালো লাগছে। অন্যান্যবারের চেয়ে অনেক গোছানো এবং পরিসরও বড়। কথা প্রসঙ্গে তিনি জানান, জীবনানন্দ দাশের  কবিতার বই ও হূমায়ুন আহমেদের পুরনো বেশ কয়েকটি বই কিনব। ঐতিহ্যের আমজাদ হোসেন কাজল, অন্যপ্রকাশের মাযহারুল ইসলাম, সময়ের ফরিদ আহমেদ, অন্বেষার শাহাদাত হোসেন, নালন্দার জুয়েল রেদুয়ানুর, উৎসের মোস্তফা সেলিমসহ বেশ কয়েকজন প্রকাশক জানিয়েছেন ছুটির দিনের বিকালে তারা বিকিকিনিতে এতটাই ব্যস্ত যে, দম ফেলার ফুরসত পর্যন্ত পাননি। এদিকে বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ জানিয়েছে, গতকাল সপ্তম দিনে মেলায় নতুন বই এসেছে ২০১টি।

অন্যদিকে গতকাল ছিল মেলার দ্বিতীয় শিশুপ্রহর। এদিন বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টা শিশুপ্রহরে বই কেনা, দুষ্টুমি ও সিসিমপুরে টুকটুকি এবং হালুমের সঙ্গে দুরন্তপনায় মেতে ওঠে ছোট্ট সোনামণিরা। এদিন সকালটা ছিল শিশুদের আর বিকাল থেকে রাত অবধি ছিল বড়দের। শিশু চত্বরের লাবণী প্রকাশনীর স্বত্বাধিকারী ইকবাল হোসেন সানু জানান, তার স্টলে খুবই ভালো বিক্রি হচ্ছে। কমিকস ও ভূত-প্রেমের গল্পের বইগুলোই বেশি বিক্রি হচ্ছে বলে জানান এই প্রকাশক। ভিন্নধারার বইয়ের প্রকাশক দ্য পপ আপ ফ্যাক্টরির স্বত্বাধিকারী রুমানা শারমিন জানান, সকালে শিশুপ্রহর শুরুর পর থেকে তার স্টলে শিশুদের উপচেপড়া ভিড় হয়। মুহম্মদ জাফর ইকবালের পপ আপ বই ‘টিটু এবং মিনিবোট’ খুবই ভালো যাচ্ছে বলে জানান এই প্রকাশক। মারিয়া সালামের গল্পের বই ‘সময়ের কাছে’ : অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে লেখক ও সাংবাদিক মারিয়া সালামের দ্বিতীয় গল্পের বই ‘সময়ের কাছে’। দশটি ছোট গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। বইটির প্রচ্ছদ এঁকেছেন রিফাত বিন সালাম। সময়ের কাছে বইটির উপজীব্য নারী, সমাজের মানুষ হিসেবে তাদের সীমাবদ্ধতার কথা। প্রকাশনা সংস্থা ‘কাশবন’ থেকে প্রকাশ হয়েছে বইটি। বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের ৭১৬ নম্বর স্টলে।

সাইফুল ইসলামের বইয়ের মোড়ক উন্মোচন : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও মানবতার কল্যাণ ফাউন্ডেশনের উপদেষ্টা সাইফুল ইসলামের কাব্যগ্রন্থ ‘কপোতাক্ষীর সাথে আধেক প্রেম’ প্রকাশ করেছে অভিযান প্রকাশনী। শুক্রবার সন্ধ্যায় মেলার সোহরাওয়ার্দী উদ্যান মঞ্চে এ বইটির মোড়ক উন্মোচন করেন কবি কামাল চৌধুরী। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব মেজবাহ, হাসানুজ্জামান কল্লোল, যুগ্ম সচিব মাসুদ চৌধুরী, মানবতার কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান নাট্যনির্মাতা  জি এম সৈকত, মহাসচিব অভিনেত্রী অপ্সরা সুহি, অর্থ সম্পাদক নাট্যকার ওসমান গনি বাবলা ও তপু চৌধুরী। বইটির প্রচ্ছদ করেছেন আমিনুুল ইসলাম তুহিন।

মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় এম আবদুল আলীম রচিত ‘বঙ্গবন্ধু ও ভাষা-আন্দোলন’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অপরেশ বন্দ্যোপাধ্যায়। আলোচনায় অংশ নেন প্রতিভা মুৎসুদ্দি। লেখকের বক্তব্য প্রদান করেন এম আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। সবশেষে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি অঞ্জন সাহা, আতাহার খান, টোকন ঠাকুর এবং রাসেল আশেকী। আবৃত্তি করেন ইকবাল খোরশেদ, মাসুদুজ্জামান এবং মীর মাসরুর জামান রনি। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘বহ্নিশিখা’। একক সংগীত পরিবেশন করেন আবুবকর সিদ্দিক, অনিমা মুক্তি গোমেজ, বিমান চন্দ্র বিশ্বাস এবং মো. মুরাদ হোসেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর