বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
স্বাস্থ্য পরামর্শ

থাইরয়েড মোকাবিলা করুন ওষুধ ছাড়াই

প্রতিদিন ডেস্ক

থাইরয়েড সমস্যায় ভোগেন অনেকেই। মূলত থাইরয়েড আমাদের শরীরে গলায় অবস্থান করে। এটি দেখতে অনেকটা প্রজাপতির মতো। এর মধ্যে বেশ কয়েকটি হরমোন তৈরি হয়। আর যখন থাইরয়েডে হরমোনগুলোর অস্বাভাবিক উৎপাদন হয়ে থাকে তখনই সমস্যার সৃষ্টি হয়। সাধারণত দুই ধরনের থাইরয়েড সমস্যা দেখা যায়। যেমন হাইপারথাইরয়েডিজম ও হাইপোথাইরয়েডিজম। থাইরয়েড গ্রন্থিতে অতিরিক্ত হরমোন তৈরি হলে তাকে হাইপারথাইরয়েডিজম বলে। আর পর্যাপ্ত হরমোন তৈরি হলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। থাইরয়েড সমস্যা প্রধানত দেখা যায় স্ট্রেস, ডায়েটের সমস্যায়। ঘরোয়া উপায় অনুসরণ করলেই রেহাই পাবেন এই সমস্যা থেকে। ১. যদি ডায়েট করে থাকেন তাহলে অ্যান্টি অক্সিডেন্টযুক্ত ফল ও শাক-সবজি খান। কারণ, এগুলো থাইরয়েডের সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়াও ভিটামিন-বি১২ যুক্ত খাবার থাইরয়েড গ্রন্থিকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। ২. আপনার থাইরয়েডের সমস্যা থাকলে কোনোভাবেই চিনি খাবেন না। অতিরিক্ত চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ।

৩. যখন আমাদের দেহে পর্যাপ্ত পরিমাণে আয়োডিন থাকে না তখন থাইরয়েড হরমোন তৈরি করতে পারে না। যা হাইপোথাইরয়েডিজমের দিকে পরিচালিত হয়। তাই আয়োডিনযুক্ত খাবার খান। ৪. মানসিক চাপ কমাতে নিয়মিত শরীরচর্চা করুন। তাহলে থাইরয়েডের সমস্যা কম থাকবে।

 ৫. প্রতিদিনের খাবারে আয়রন কম পরিমাণে থাকলেও থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। সুতরাং খাবারে আয়রন থাকতে হবে। ৬. যোগব্যায়াম ও ধ্যান থাইরয়েড গ্রন্থিতে রক্ত প্রবাহকে সঠিক রাখে। সুতরাং এদিকে খেয়াল রাখতে হবে।

সর্বশেষ খবর