শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ অক্টোবর, ২০২০ ০০:০১

দুই উপনির্বাচন বিএনপির বর্জন

আওয়ামী লীগের জয়

নিজস্ব প্রতিবেদক ও নওগাঁ প্রতিনিধি

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থী কাজী মনিরুল ইসলাম ও আনোয়ার হোসেন হেলালকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে বিএনপির প্রার্থীরা এই দুই উপ-নির্বাচনের ফল বর্জনের ঘোষণা দিয়েছেন। নওগাঁয় বিএনপি আজ অর্ধদিবস হরতাল আহ্বান করেছে। অন্যদিকে গতকাল সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে ঢাকা-৫ আসনের বিএনপির প্রার্থী সালাউদ্দিন আহমেদ পুনরায় ভোট গ্রহণ ও নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি  করেছেন। ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী কাজী মনিরুল ইসলাম ৪৫ হাজার ৬৪২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এ আসনের মোট ১৮৭ কেন্দ্রের ফলাফলে মনিরুল ইসলাম পেয়েছেন ৪৫ হাজার ৬৪২ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রার্থী সালাহউদ্দিন আহমেদ পেয়েছেন ২ হাজার ৯২৬ ভোট। জাতীয় পার্টির মীর আবদুস সবুর লাঙল প্রতীকে পেয়েছেন ৪১৩ ভোট, বাংলাদেশ কংগ্রেস এর আনছার রহমান সিকদার পেয়েছে ৪৯ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান পেয়েছে ১১১ ভোট। ইভিএমে নেওয়া ঢাকা-৫ আসনে ভোট পড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ। নওগাঁয় ভোট পড়েছে ৩৬ দশমিক ৪ শতাংশ। গত মার্চে ঢাকা-১০ আসনের নির্বাচনে  ভোট পড়েছিল ৫ দশমিক ২৮ শতাংশ।

নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে বিপুল ভোটে ব্যবধানে আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) আনোয়ার হোসেন হেলাল বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১ লাখ ৫ হাজার ৬৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ রেজাউল ইসলাম রেজু পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। এই প্রথম ইভিএমের মাধ্যমে সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে টানা বিকাল ৫টা পর্যন্ত। ভোট পড়েছে ৩৬ দশমিক ৪ শতাংশ। অপরদিকে ফল ঘোষণার পর জেলা বিএনপি দলীয় কার্যালয় থেকে প্রহসনের এই ভোট বাতিলের দাবি জানিয়ে বিক্ষোভ মিছিল করে। পরে তারা নওগাঁ শহরের মুক্তির মোড়ে সংক্ষিপ্ত সমাবেশে আত্রাই ও রানীনগর উপজেলায় আজ অর্ধদিবস হরতালের ডাক দেয়। এ সময় জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান, সাবেক সভাপতি নজমুল হক সনি, সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, সাবেক যুগ্ম-সম্পাদক শহিদুল ইসলাম টুকু, সাবেক সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপনসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

নওগাঁ-৬ (রাণীনগর ও আত্রাই) আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতি সকালে বেশি হলেও দুপুরের পর ছিল কম। নির্বাচনে অনিয়মের অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির প্রার্থী রেজাউল ইসলাম। প্রিসাইডিং অফিসার মোজাম্মেল হক জানান, সকালে বিএনপির এজেন্টরা তালিকা দিয়ে ভোট কক্ষে বসেছিলেন। কিন্তু কিছুক্ষণ পর তারা নিজেরাই চলে যান। তাদেরকে বের করে দেওয়ার কোনো অভিযোগ পাইনি। গত ২৭ জুলাই এ আসনের এমপি ইসরাফিল আলম মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

ফের ভোট ও ইসির পদত্যাগ দাবি সালাহউদ্দিনের : ঢাকা-৫ সংসদীয় আসনে উপনির্বাচনে অনিয়মের অভিযোগ এনে সরকার ও নির্বাচন কমিশনের পদত্যাগ এবং ফলাফল বর্জন করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপি প্রার্থী সালাহউদ্দিন আহমেদ। পাশাপাশি অনিয়মের প্রতিবাদে আজ দুপুর ২টায় নির্বাচনী এলাকায় মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন তিনি। গতকাল সন্ধ্যায় ধানের শীষের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ তার প্রধান নির্বাচনী কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা  দেন। প্রিসাইডিং অফিসারদের বিরুদ্ধে অভিযোগ তুলে বিএনপি প্রার্থী বলেন, প্রায় সব কেন্দ্রেই আমাদের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। যেসব কেন্দ্রে এজেন্ট ঢুকেছে তাদেরও বের করে দেওয়া হয়েছে। কিন্তু প্রিসাইডিং কর্মকর্তারা কোনো পদক্ষেপ নেননি।


আপনার মন্তব্য