রবিবার, ২৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সাত বিভাগে মৃত্যু কম বাড়ছে ঢাকায়

২৪ ঘণ্টায় শনাক্ত ২ হাজার ৬৯৭, মৃত্যু ৮৩

শামীম আহমেদ

সাত বিভাগে মৃত্যু কম বাড়ছে ঢাকায়

এক মাসের ব্যবধানে করোনায় শুধু ঢাকা বিভাগেই বেড়েছে মৃত্যুর হার, কমেছে বাকি সাত বিভাগে। গত এক মাসে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১ হাজার ৪৫০ জনের মৃত্যু হয়েছে। সর্বনিম্ন ৩৫ জনের মৃত্যু হয়েছে ময়মনসিংহে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৮৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট মৃত্যুর ৬২ দশমিক ৬৫ শতাংশ। এ সময়ে ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ৬৯৭ জনের দেহে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ২৪ মার্চ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এক মাসে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে মোট মারা গেছেন ৭৫৯ জন। অন্যদিকে শুধু ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫০ জনের, যা সাত বিভাগের মোট মৃত্যুর প্রায় দ্বিগুণ। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭১ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। এরপর খুলনায় ১১৮, রাজশাহীতে ৮৮, বরিশালে ৫৫, সিলেটে ৪৯, রংপুরে ৪৩ ও ময়মনসিংহে ৩৫ জনের মৃত্যু হয়েছে গত এক মাসে। এ সময় ঢাকায় মৃত্যুর হার বেড়েছে ১ দশমিক ৯৬ শতাংশ, অন্য সাত বিভাগে কমেছে। মৃত্যুর হার সবচেয়ে বেশি কমেছে রংপুরে দশমিক ৪৫ শতাংশ। এ ছাড়া খুলনায় দশমিক ৪০, রাজশাহীতে দশমিক ৩১, চট্টগ্রামে দশমিক ২৮, সিলেটে দশমিক ২৮, ময়মনসিংহে দশমিক ১৩ ও বরিশালে দশমিক ১১ শতাংশ কমেছে মৃত্যুর হার। গতকাল পর্যন্ত মোট মৃতের সর্বোচ্চ ৫৮ দশমিক ৪১ শতাংশই ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রামে ১৮ দশমিক শূন্য ৫, খুলনায় ৬ দশমিক ১০, রাজশাহীতে ৫ দশমিক ২৭, রংপুরে ৩ দশমিক ৭৭, সিলেটে ৩ দশমিক ৩৩, বরিশালে ২ দশমিক ৯৩ ও ময়মনসিংহে ২ দশমিক ১৪ শতাংশ মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে ২০ হাজার ৫৭১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ১৩ দশমিক ১১ শতাংশ মানুষের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে টানা অষ্টম দিনের মতো কমল সংক্রমণ হার। আগের দিন সংক্রমণ হার ছিল ১৪ শতাংশ। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় পাঁচজন কম মারা গেছেন। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৪৭৭ জন। গতকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন মোট ৭ লাখ ৪২ হাজার ৪০০ জন। এর মধ্যে মারা গেছেন ১০ হাজার ৯৫২ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৫৩ হাজার ১৫১ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতের মধ্যে ৫৮ জন পুরুষ আর ২৫ জন নারী। হাসপাতালে ৮১ আর বাড়িতে দুজনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় মৃতের মধ্যে ৫৬ জন ষাটোর্ধ্ব, ১৭ জন পঞ্চাশোর্ধ্ব, পাঁচজন পঞ্চাশোর্ধ্ব ও পাঁচজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে ৫২ জন ঢাকা, ১৩ জন চট্টগ্রাম, তিনজন রাজশাহী, পাঁচজন খুলনা, চারজন বরিশাল, তিনজন সিলেট ও তিনজন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর