শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ জুন, ২০২১ ২৩:৩১

কামাল লোহানী স্মরণে স্মৃতিচারণা ও সংগীতানুষ্ঠান

সাংস্কৃতিক প্রতিবেদক

কামাল লোহানী স্মরণে স্মৃতিচারণা ও সংগীতানুষ্ঠান
Google News

পথিকৃৎ সাংবাদিক, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা, প্রাবন্ধিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাবেক সভাপতি কামাল লোহানীর প্রথম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল ২০ জুন। তাঁর স্মরণে এদিন উদীচী শিল্পীগোষ্ঠী স্মৃতিচারণ ও সংগীতানুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। স্বাস্থ্যবিধি মেনে বিকালে সংগঠনটির তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় এ আয়োজন। শুরুতেই ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ এবং ‘হে মহামানব একবার এসো ফিরে’ গান দুটি সম্মেলক কণ্ঠে পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এরপর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা কামাল লোহানীর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান। আলোচনা পর্বে কামাল লোহানীর জীবনের নানা দিক নিয়ে গুরুত্বপূর্ণ স্মৃতিচারণ করেন উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহসভাপতি প্রবীর সরদার, কামাল লোহানীর পুত্র সাগর লোহানী, ডাকসুর সাবেক জি এস মোস্তাক হোসেন ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। স্মরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহসভাপতি মাহমুদ সেলিম। আলোচনা পর্ব শেষে কামাল লোহানীর স্মরণে প্রদীপ প্রজ্বালন করা হয়। অনুষ্ঠানস্থলে কামাল লোহানীর ব্যবহৃত জিনিসপত্র ও তাঁর প্রকাশিত বই প্রদর্শনীর ব্যবস্থাও করা হয়।

সাংস্কৃতিক পর্বে আবৃত্তি করেন বেলায়েত হোসেন। সংগীত পরিবেশন করেন সংগঠনের সহসভাপতি হাবিবুল আলম, সংগীত বিভাগের কর্মী সাজেদা বেগম সাজু , শিল্পী আক্তার ও স্লোগান। আন্তর্জাতিক সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সোনতলা সমাধিতে ফুলেল শ্রদ্ধা : এ ছাড়া এদিন সিরাজগঞ্জের সোনতলায়            তাঁর সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সাংস্কৃতিক কর্মীরা। দুপুরে সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে সোনতলার সমাধিতে কামাল লোহানীর পরিবার, সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোট, নবনাট্য সংঘ কেন্দ্রীয় কমিটি, সিরাজগঞ্জ নবনাট্য সংঘ, জয়পুরহাট নবনাট্য সংঘ ও উল্লাপাড়া উপজেলা যুবলীগসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ ফুলেল শ্রদ্ধা জানান।

মুক্তিযুদ্ধ জাদুঘরে শরণার্থী দিবস পালিত : বিশ্বের বিভিন্ন দেশের মতো শরণার্থী দিবস পালন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। চলমান করোনা মহামারীর কারণে গতবারের মতো এবারও জাদুঘর ভার্চুয়ালি দিবসটি পালন করেছে তাদের ফেসবুক পেজে।

ছায়ানটের স্মারক বর্ষাবরণ : গতকাল ছিল ছায়ানটের সাবেক সভাপতি ও প্রগতিশীল নারী নেত্রী কবি সুফিয়া কামালের ১১০তম জন্মবার্ষিকী। একই সঙ্গে এদিন ছিল বাদলঝরা ঋতু বর্ষারানীর প্রথম মাস আষাঢ়ের ষষ্ঠ দিন। কবির জন্মদিন ও বর্ষাবরণে ভার্চুয়ালি নানা অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট।

 রাত ৯টায় প্রতিষ্ঠানটির ইউটিউব ও ফেসবুক পেজে অনুষ্ঠিত হয় ‘সুফিয়া কামাল স্মারক’ বর্ষার এই অনুষ্ঠানমালা।