শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ জুলাই, ২০২১ ২৩:৩৪

সংক্রমণ ও মৃত্যু বাড়ছেই

২৪ ঘণ্টায় মৃত্যু ২০৪, শনাক্ত ৮ হাজার ৪৮৯

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণ ও মৃত্যু বাড়ছেই
Google News

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস শনাক্ত হারের পাশাপাশি বেড়েছে মৃত্যু। গত এক দিনে মারা গেছেন ২০৪ জন, যা আগের দিনের চেয়ে ১৭ জন বেশি। ২৯ হাজার ২১৪টি নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৪৮৯ জনের দেহে। শনাক্তের হার ২৯.০৬ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ২৮.৯৬ শতাংশ। এ নিয়ে টানা তিন দিন বাড়ল শনাক্তের হার। এদিকে ২০২১ সালের ২৭তম সপ্তাহের তুলনায় ২৮তম সপ্তাহে (১১ জুলাই থেকে ১৭ জুলাই) মৃত্যু বেড়েছে ১৫.৯০ শতাংশ। ১৯.৭৭ শতাংশ নমুনা পরীক্ষা বাড়ানোয় রোগী শনাক্ত বেড়েছে ১৩.৭৪ শতাংশ। সুস্থতা বেড়েছে ৪১.৩০ শতাংশ। গত কয়েক দিন ধরে দ্রুত সংক্রমণ বাড়ছে বরিশাল ও সিলেট বিভাগে। অন্যদিকে মৃত্যু বাড়ছে ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় দেশের গড় শনাক্তের হার ২৯.০৬ শতাংশ হলেও বরিশাল বিভাগে এই হার ছিল ৪৮.৬০ শতাংশ ও সিলেট বিভাগে ৩৭.৮০ শতাংশ। সপ্তাহজুড়ে দেশের মধ্যে সর্বোচ্চ শনাক্তের হার বজায় রয়েছে এই দুই বিভাগে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০৪ জনের  মধ্যে ১২৫ জন ছিলেন পুরুষ ও ৭৯ জন নারী। হাসপাতালে ২০২ জন ও বাড়িতে দুজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৮২ জন, খুলনা বিভাগে ৪৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহী বিভাগে ২০ জন, রংপুর বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে পাঁচজন, ময়মনসিংহ বিভাগে চারজন ও সিলেট বিভাগে দুজনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১০২ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৫৮ জন পঞ্চাশোর্ধ্ব, ২৫ জন চল্লিশোর্ধ্ব, ১২ জন ত্রিশোর্ধ্ব, পাঁচজন বিশোর্ধ্ব ও দুজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

গতকাল পর্যন্ত দেশে মোট ১০ লাখ ৯২ হাজার ৪১১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৭ হাজার ৬৬৯ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ২৩ হাজার ১৬৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৮২০ জন। শনাক্তের হার বাড়লেও কম নমুনা পরীক্ষা হওয়ায় গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত কম হয়েছে। আগের দিন ১২ হাজার ১৪৮ জন রোগী শনাক্ত হয়। নমুনা পরীক্ষা হয়েছিল ৪১ হাজার ৯৪৭টি। আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৭৩৩টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে ৪৮.৬০ শতাংশ, সিলেট বিভাগে ৩৭.৮০ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৩২ শতাংশ, ঢাকা বিভাগে ২৯.৪৭ শতাংশ, রংপুর বিভাগে ২৮.১১ শতাংশ, খুলনা বিভাগে ২৭.৯৭ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ২৩.৩৭ শতাংশ ও রাজশাহী বিভাগে ১৯.১০ শতাংশ ছিল শনাক্তের হার।