শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

তিন বছর কারাভোগের পর ভারত থেকে ফিরলেন ১০ বাংলাদেশি

বেনাপোল (যশোর) প্রতিনিধি

ভারতে তিন বছর কারাভোগের পর ১০ বাংলাদেশি নারী-পুরুষকে দেশে ফেরত পাঠানো হয়েছে। বৃহস্পতিবার রাতে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটের মাধ্যমে সাতজন পুরুষ ও তিনজন নারীকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

তারা হলেন, রোকসানা, মাহমুদা, গোলাপ মিয়া, সাকিব হোসেন, রাসেল মিয়া, আয়েশা, নাঈম,  খোকন, সাগর ও সাজু। তাদের বাড়ি খুলনা, নড়াইল ও নরসিংদী জেলার বিভিন্ন এলাকায়। এদেরকে গ্রহণ করেছে রাইটস যশোর ও জাস্টিস অ্যান্ড  কেয়ার নামে দুটি এনজিও সংস্থা।

রাইটস যশোরের এনজিও সংস্থার ফিল্ড অফিসার  তৌফিক জানান, ভুক্তভোগীরা বিভিন্ন সময় দালালের খপ্পরে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতের ব্যাঙ্গালুরু যান। পরে সেখানকার পুলিশ তাদের আটক করে ৩ বছরের সাজা দেয়।

 বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ৭ পুরুষ ও ৩ নারীকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটের মাধ্যমে হস্তান্তর করেছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল  পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার ও রাইটস যশোর  নামের দুটি এনজিও সংস্থা গ্রহণ করবে। তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারপর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর