মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কক্সবাজার রেল কতদূর?

প্রকল্পের মেয়াদ বাড়ছে ২০২৪ পর্যন্ত, বাড়বে না ব্যয়

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

কক্সবাজার রেল কতদূর?

সরকারের অন্যতম অগ্রাধিকার প্রকল্প দোহাজারী-কক্সবাজার-ঘুমধুম রেললাইন প্রকল্পের নির্মাণকাজের সময় আরেক দফা বাড়িয়ে ২০২৪ সাল পর্যন্ত করার প্রস্তাব দিয়েছে প্রকল্প সংশ্লিষ্টরা। করোনা পরিস্থিতিতে পিছিয়ে পড়ায় আরও দুই বছর সময় বাড়ানোর আবেদন করা হয়েছে। আবেদন রেলপথ মন্ত্রণালয় হয়ে পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, মেয়াদ বৃদ্ধির অনুমোদন পেলেই কাজের গতি আরও একধাপ এগিয়ে যাবে এবং নতুন মেয়াদে প্রকল্পের ব্যয়ও বাড়বে না। এর আগে প্রকল্পের মেয়াদ ছিল ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, করোনার মধ্যেও দোহাজারী-কক্সবাজার-ঘুমধুম রেললাইন প্রকল্পের নির্মাণকাজ থেমে নেই। রেললাইন তৈরি করতে মাটি কাটা ও তৈরি লাইনে সিগন্যালের কাজও চলছে দ্রুতগতিতে। ইতিমধ্যে দোহাজারী এলাকার প্রায় ৪ কিলোমিটার সিগন্যালের কাজ সম্পন্ন হয়েছে। দ্রুতগতিতে চলছে ব্রিজ নির্মাণ, রেলট্রেক বসানোসহ অন্য কাজগুলো। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬২ শতাংশ।

দোহাজারী-কক্সবাজার-ঘুমধুম রেললাইন প্রকল্পের পরিচালক (পিডি) মফিজুর রহমান বলেন, এ পর্যন্ত প্রকল্পের ৬২ শতাংশ কাজ শেষ হয়েছে। ২০২২ সালের নির্ধারিত সময়ের মধ্যে ৮৫ শতাংশ কাজ শেষ হতে পারে। বাকি কাজগুলো শেষ হতে আরও ৬ মাস সময় লাগবে। তাছাড়া প্রকল্পের কাজ শেষে রক্ষণাবেক্ষণ ও নানা ত্রুটি দেখা গেলে  তা সংশোধনের জন্য নিয়মানুযায়ী আরও কিছু সময়ের প্রয়োজন হয়। এর জন্য আরও দেড় বছর সময় দরকার। সব মিলে দুই বছর সময় বাড়াতে আবেদন করা হয়েছে। তবে সময় বাড়লেও ব্যয় বাড়বে না বলে জানান প্রকল্প পরিচালক। গত জানুয়ারি থেকে রেললাইন বসানোর কাজ শুরু হয়েছে কক্সবাজার সদরের রামু উপজেলার পানিরছড়া বাজার এলাকা থেকে। ইতিমধ্যে প্রায় ৪ কিলোমিটার রেললাইন বসানো হয়েছে। প্রতি মাসে ১০ কিলোমিটার পর্যন্ত রেললাইন বসানোর টার্গেট নিয়ে কাজ চলছে। পানিরছড়া বাজারের দলিরছড়া মৌজা থেকে শুরু হয়ে কক্সবাজারের দিকে লাইনটির কাজ শুরু হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর