বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ইসিকে আয়-ব্যয়ের হিসাব দিল ৩৪ দল খবর নেই চারটির

নিজস্ব প্রতিবদেক

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩৪টি নিবন্ধিত দল বর্ধিত সময়ের মধ্যে আয়-ব্যয়ের প্রতিবেদন জমা দিয়েছে। হিসাব দিতে পারেনি গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, মুক্তিজোট ও সাম্যবাদী দল। গতকাল ২০২০ পঞ্জিকা বছরের দলগুলোর আর্থিক লেনদেনের প্রতিবেদন জমার শেষ দিন ছিল। বর্তমানে ইসিতে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে।

নিবন্ধিত দলকে প্রতি পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব নিবন্ধিত নিরীক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে নিরীক্ষা করিয়ে পরের বছরে জুলাইর মধ্যে নির্বাচন কমিশনে জমা দিতে হয়। মহামারীর কারণে এবার ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়ায় ইসি।

গতকাল ইসি সচিবালয় ২০২০ সালের অডিট রিপোর্ট-সংক্রান্ত প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদন দেখা গেছে, এবার ৩৪টি দলের অডিট রিপোর্ট পাওয়া গেছে নির্ধারিত সময়ে। একটি দল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়ার জন্য আবেদন করেছে আর বাকি চারটি দলের  প্রতিবেদন/ আবেদন পাওয়া যায়নি। ইসি কর্মকর্তারা জানান, কোনো দলকে সময় দেওয়া হবে কি না এবং যাদের প্রতিবেদন পাওয়া যায়নি তাদের কাছে ব্যাখ্যা চাওয়ার বিষয়ে করণীয় নির্ধারণে পরবর্তীতে কমিশনে তা উপস্থাপন করা হবে। অডিট রিপোর্ট রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। পরপর তিন বছর কমিশনে এ প্রতিবেদন দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির। ২০০৯ সাল থেকে নির্বাচন কমিশনে দলগুলো আয়-ব্যয়ের হিসাব দিলেও তা প্রকাশ করে না সাংবিধানিক প্রতিষ্ঠানটি। দলের সম্মতি ছাড়া এ হিসাব প্রকাশ করা হয় না বলে তাদের যুক্তি। তবে ২০১৬ সালে আদালত অডিট রিপোর্ট প্রকাশের বিষয়ে রায় দেয়। হাই কোর্টের রায়ে বলা হয়, যে কোনো ব্যক্তি কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জানতে চাইলে নির্বাচন কমিশন দলের সম্মতি ছাড়াই তা প্রকাশ করতে পারবে। প্রধান দলগুলোর পক্ষ থেকে আয়-ব্যয়ের মোট অঙ্কটি শুধু জানানো হয়। তবে খাতওয়ারি বিবরণ জানানো হয় না।

সর্বশেষ খবর