রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সোনাইমুড়ীতে গান্ধী মিউজিয়াম

মহাত্মা গান্ধীর দর্শন সংঘাতমুক্ত সমাজ গঠনের মূলমন্ত্র : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, নোয়াখালী ও নওগাঁ প্রতিনিধি

সোনাইমুড়ীতে গান্ধী মিউজিয়াম

অহিংস আন্দোলনের পুরোধা মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকী গতকাল আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার জয়াগ গ্রামে প্রতিষ্ঠিত গান্ধী আশ্রমে দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়। এর মধ্যে ছিল মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন, নবরূপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়াম উদ্বোধন, ‘অহিংসা, সত্যাগ্রহ এবং মহাত্মা গান্ধী’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, বিশেষ অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। অনুষ্ঠানে যোগ দিতে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা শ্রেণি-পেশার লোকজন গান্ধী আশ্রমে জড়ো হয়। এদিকে জন্মবার্ষিকীতে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। নওগাঁয় উদ্বোধন করা হয়েছে গান্ধীজির ভাস্কর্য। নোয়াখালীর গান্ধী আশ্রম ট্রাস্ট ক্যাম্পাসের অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, হিংসা থেকে মানুষকে দূরে রাখাই ছিল মহাত্মা গান্ধীর মূলমন্ত্র। সামরিক অস্ত্রের বিপরীতে, অহিংস অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ সারা বিশ্বে জাতিতে, সম্প্রদায়ে যে হিংসা-বিদ্বেষ ছড়িয়ে পড়েছে তা থেকে মানবজাতিকে রক্ষা করতে মহাত্মা গান্ধীর অহিংস বাণী প্রেরণা জোগায়। সংঘাতমুক্ত সমাজ, সংঘাতমুক্ত পৃথিবী ও যুদ্ধমুক্ত বিশ্ব গঠনে মানুষকে গভীরভাবে অনুপ্রাণিত করে মহাত্মা গান্ধীর দর্শন। গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান বিচারপতি সৌমেন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অ্যারোমা দত্ত এমপি, জাতিসংঘের অন্তর্বর্তীকালীন আবাসিক সমন্বয়কারী টুয়োমো পুটিআইনেন, আইএলওর কান্ট্রি ডিরেক্টর ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, গান্ধী আশ্রম ট্রাস্টের ট্রাস্টি অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ প্রমুখ। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, গান্ধীজির জন্মবার্ষিকীতে আজ আমরা শপথ করব দেশে দেশে হিংসা বিদ্বেষ ও সংঘাত আমরা বন্ধ করব। একটা বিষয় খেয়াল রাখতে হবে যেন উন্নয়নের মহোৎসব থেকে কেউ ঝরে না পড়ে। ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, গান্ধীজির জীবন এবং তার বাণী আজও প্রাসঙ্গিক। মুজিববর্ষ উদযাপনকালে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী বাংলাদেশে প্রদর্শিত হওয়ায় হাইকমিশনার আনন্দ প্রকাশ করেন। তিনি ঢাকায় চলমান বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী দেখার জন্য দর্শকদের আমন্ত্রণ জানান। এর আগে, অতিথিরা গান্ধীজির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, নবরূপায়িত গান্ধী স্মৃতি জাদুঘর উদ্বোধন ও পরিদর্শন করেন। অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের চন্ডালিকা অবলম্বনে একটি বিশেষ নৃত্যনাট্য উপস্থাপন করে ঢাকার স্পন্দন সাংস্কৃতিক কেন্দ্র।

কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশ : মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকীর দিনে গতকাল রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশের আয়োজন করে গান্ধী স্মারক সনদ নামের একটি সংগঠন। আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নাসিফ মকসুদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ হাফিজুর রহমান, গ্রিন ভয়েসের সমন্বয়ক আলমগীর কবির, মো. আবদুল মান্নান, গান্ধী স্মারক সনদের সমন্বয়ক কবির সুমন ও মাসুদুর রহমান। মহাত্মা গান্ধীর অহিংস নীতি চিরকাল মানুষকে পথ দেখাবে-এমন মন্তব্য করে মহাত্মা গান্ধী স্মারক সনদের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নাসিফ মকসুদ বলেন, মহাত্মা গান্ধী শুধু ভারতীয় স্বাধীনতা সংগ্রামের নেতা হিসেবে নয়, বরং অহিংস পদ্ধতিতে অন্যায়, অবিচার ও হানাহানির বিরুদ্ধে সংগ্রাম করার কারণে বিশ্বের মানুষের কাছে চিরকাল শ্রদ্ধাভাজন থাকবেন।

নওগাঁয় মহাত্মা গান্ধীর ভাস্কর্য : নওগাঁর আত্রাইয়ে গতকাল জন্মবার্ষিকী উপলক্ষে গান্ধীজির ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। এতে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি ভাস্কর্যের উদ্বোধন শেষে কেক কেটে গান্ধীজির জন্মবার্ষিকী উদযাপন কর্মসূচির উদ্বোধন করেন। দুপুরে আত্রাই উপজেলার গান্ধী আশ্রমে বঙ্গীয় রিলিফ কমিটির সভাপতি আমিনুল ইসলাম মোল্লার সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী জুয়েলের সঞ্চালনায় এক আলোচনা সভা হয়। এতে বক্তব্য রাখেন সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান, উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৃপেন্দ্রনাথ দত্ত দুলাল প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর