বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
দুই দলেই অভিযোগের পাহাড়

আওয়ামী লীগে সত্যতা মিললে মনোনয়ন বাতিল

রফিকুল ইসলাম রনি

আওয়ামী লীগে সত্যতা মিললে মনোনয়ন বাতিল

দ্বিতীয় ধাপে আট বিভাগের ৮৪৮টি ইউনিয়নে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের টানা ছয় দিনের সভায় মনোনয়নপ্রত্যাশীদের আবেদনপত্র, জীবনবৃত্তান্ত এবং পূর্বের মাঠ জরিপ প্রতিবেদনের ভিত্তিতে চেয়ারম্যান পদে দলের প্রার্থী চূড়ান্ত করা হয়।

চুলচেরা বিচার-বিশ্লেষণ করে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হলেও বেশ কিছু ইউনিয়নে বিএনপি-জামায়াত নেতা, রাজাকার সন্তান, সরকারি অর্থ আত্মসাৎ মামলার আসামিসহ বিতর্কিত ব্যক্তি দলীয় মনোনয়ন পেয়েছেন। এ বিষয়ে তৃণমূল থেকে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অভিযোগ দাখিল করা হয়েছে। এসব অভিযোগ আমলে নিয়ে সেগুলো পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই-বাছাই করছেন দলের নীতিনির্ধারকরা। অভিযোগের সত্যতা পাওয়া গেলে ‘অভিযুক্তর’ কাছ থেকে নৌকা ফিরিয়ে নেওয়া হবে। দলের মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তৃণমূলের অনেক নেতার অভিযোগ, কোথাও কোথাও স্বাধীনতাবিরোধী পরিবারের সন্তান, জামায়াত-শিবির, বিএনপি নেতা নৌকা পেয়েছেন। আবার অনেক জায়গায় ‘অনৈতিক’ সুবিধা নিয়ে আদর্শবিরোধীদের নৌকা দিতে কেন্দ্রে নাম পাঠানোর অভিযোগ ছিল। অন্যদিকে মন্ত্রী-এমপিদের আত্মীয়করণ, মনোনয়নে হস্তক্ষেপের বিষয়টিও আমলে নেওয়া হয়েছে। গত সোমবার সন্ধ্যায় মনোনয়ন বোর্ডের সভায় বিষয়টি দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ উত্থাপন করেন। তিনি বলেন, ‘এমপি, মন্ত্রীরা যদি এত সুপারিশ করেন, যদি তারাই বলে দেন একে দিলে ভালো হয়, ওকে দেওয়া যাবে না, তাহলে আমাদের নিয়ে মনোনয়ন বোর্ডের সভা করে লাভ কী? আমরা এখানে কী করব?’ পরে তৃণমূল থেকে আসা অভিযোগগুলো খতিয়ে দেখার নির্দেশনা দেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় ধাপে আট বিভাগের ৮৪৮টি ইউনিয়নে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে গত বৃহস্পতিবার থেকে গতকাল (মঙ্গলবার) পর্যন্ত টানা ছয় দিন বৈঠক করেন দলটির মনোনয়ন বোর্ডের সদস্যরা। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় মনোনয়ন বোর্ডের সদস্য আমির হোসেন আমু, আবুল হাসানাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রশিদুল আলম, কাজী জাফরউল্লাহ, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান উপস্থিত ছিলেন। তৃণমূল থেকে আসা অভিযোগ খতিয়ে দেখা প্রসঙ্গে মনোনয়ন বোর্ডের সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘তৃণমূল থেকে যেসব অভিযোগ কেন্দ্রে জমা পড়েছে, প্রতিটি অভিযোগই ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে। অভিযোগ সত্য হলে দলীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’ মনোনয়ন বোর্ডের আরেক সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, দ্বিতীয় ধাপের ভোটে তৃণমূল থেকে প্রচুর পরিমাণ অভিযোগ কেন্দ্রে জমা হয়েছে। সব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। দু-একটির সত্যতা পাওয়ায় প্রার্থী পরিবর্তনও হয়েছে। এখনো যদি প্রাপ্ত অভিযোগ সত্য হয় তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে। কোনো অন্যায়কারী, আদর্শ বিরোধীদের নৌকা দেওয়া হবে না। যারা দুঃসময়ে দলের কর্মী ছিলেন তারাই মূল্যায়িত হবেন।

সর্বশেষ খবর