শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

জীবন হাতে কাজ করে ওরা

দুর্ঘটনার শিকার হলে বিচার মেলে না । নিরাপত্তা নিশ্চিতে অনাগ্রহী মালিকরা

জিন্নাতুন নূর

জীবন হাতে কাজ করে ওরা

রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিদিন গড়ে ৪০ লাখের মতো নির্মাণ শ্রমিক কাজ করছেন। অথচ নির্মাণাধীন ভবনগুলোতে বেশিরভাগ ক্ষেত্রেই শ্রমিকদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে না। বলা যায় অনেকটা জীবন হাতে রেখেই এই শ্রমিকরা কাজ করে যাচ্ছেন। সুউচ্চ ভবন নির্মাণে মালিকরা পানির মতো টাকা খরচ করলেও যে শ্রমিকদের দিন-রাতের অক্লান্ত পরিশ্রমে ভবনগুলো গড়ে উঠছে- তাদের সুরক্ষায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হচ্ছে না। এতে নির্মাণ খাতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। শ্রমিকরা প্রাণ হারাচ্ছেন, কেউ কেউ আজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করছেন। বিশেষজ্ঞরা বলছেন, এ পর্যন্ত নির্মাণ খাতে শ্রমিকরা যতগুলো দুর্ঘটনার শিকার হয়েছে তার কোনোটিরই বিচার হতে দেখা যায়নি। আর এসব দুর্ঘটনায় শাস্তি না হওয়ার প্রবণতার জন্য মালিকরাও ভবন নির্মাণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছেন না। দেশে ভবন নির্মাণে তদারকির মূল দায়িত্বে রয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর কর্তৃপক্ষ। কিন্তু জনবল স্বল্পতার কারণে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিতে প্রতিষ্ঠানটি কার্যকর ভূমিকা রাখতে পারছে না। যদিও কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের জন্য দেশে যথেষ্ট আইন রয়েছে কিন্তু সেই আইনের যথাযথ প্রয়োগ হচ্ছে না। আবার জাতীয় বিল্ডিং কোডে কর্মকালীন একজন শ্রমিকের কী ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে হবে তার বিস্তারিত উল্লেখ থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই এটি মানা হচ্ছে না। শ্রম আইন অনুযায়ী কর্মক্ষেত্রে কোনো শ্রমিক মৃত্যুবরণ করলে ২ লাখ টাকা এবং আহত হয়ে স্থায়ীভাবে অক্ষম হলে তাকে আড়াই লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে সেটি মানা হচ্ছে না।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক (যুগ্ম সচিব) ড. গোলাম মো. ফারুক এসব বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের কাজের ক্ষেত্র বেশি কিন্তু চাহিদার বিপরীতে আমাদের ইন্সপেক্টর  কম। জনপ্রশাসন মন্ত্রণালয়ে নতুন ইন্সপেক্টর দেওয়ার জন্য চাহিদাপত্র দেওয়া আছে। সাধারণত ইন্সপেক্টররা যার যার এলাকা অনুযায়ী নিরাপত্তার বিষয়গুলো মানা হচ্ছে কি না- তার তদারকি করেন। দেশের ২৩টি জেলায় আমাদের কার্যালয় আছে। এসব জেলার কারখানাসহ সব স্থাপনা যেখানে শ্রমিক আছে সেখানে শ্রম আইন অনুযায়ী নিরাপত্তার বিষয়গুলো আমাদের ইন্সপেক্টররা তদারকি করেন। আর এ বিবেচনায় আমাদের আরও বেশি ইন্সপেক্টর দরকার। প্রসঙ্গত, রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায় সম্প্রতি নির্মাণাধীন একটি ভবন থেকে পড়ে এক নির্মাণশ্রমিক নিহত হন। মোশাররফ হোসেন (২৮) নামের এই শ্রমিক ঘটনার দিন দুপুরে নির্মাণাধীন সাততলা ভবনের পাঁচতলায় প্লাস্টারের কাজ করছিলেন। খাবারের সময় রশি বেয়ে নামার সময় হাত ফসকে নিচে পড়ে গেলে গুরুতর আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মোশাররফকে মৃত ঘোষণা করেন। কিছুদিন আগেই রাজধানীর কামরাঙ্গীরচর ঝাউলাহাটি চৌরাস্তা ১ নম্বর গলি এলাকায় নির্মাণাধীন একটি ভবন থেকে পড়ে শাকিল নামের আরেক শ্রমিকের মৃত্যু হয়। দুর্ঘটনার দিন নির্মাণাধীন ভবনের পাঁচ তলার প্লাস্টারের কাজ করার সময় অসাবধানতাবশত নিচে পড়ে যান এই শ্রমিক। গুরুতর আহতাবস্থায় শাকিলকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিআইএলএস) তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে নির্মাণ খাতে ৭৬ জন শ্রমিক দুর্ঘটনার শিকার হয়ে মৃত্যুবরণ করেন। এদের মধ্যে আহত হন ৩২ জন।

নির্মাণ খাতে দুর্ঘটনার কারণ উল্লেখ করতে গিয়ে বিআইএলএস কর্তৃপক্ষ জানায়, ভালো সিঁড়ির অভাব ও সিঁড়িতে পর্যাপ্ত আলোর অভাব, এলোমেলোভাবে রড, বালু ও ইট রাখা, কর্মক্ষেত্রে নেট না থাকা বা নাজুক নেটের ব্যবহার, হেলমেট ও গ্লাভসের ব্যবস্থা না করা, খালি পায়ে কাজ করা, অসাবধানতা ও অসচেতনভাবে আবদ্ধ স্থানে প্রবেশ, প্রচ- রোদে কাজ করা, ত্রুটিপূর্ণ যন্ত্রপাতির ব্যবহার, বিশ্রাম কম, দুর্বল মাচা, দেয়াল বা মাটি চাপা পড়া, ঝুলন্ত অবস্থায় কাজের সময় বেল্ট ব্যবহার না করা, ভালো জুতা বা বুট ব্যবহার না করা, আধুনিক যন্ত্রপাতির অভাব এবং ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক লাইনের কারণে বেশিরভাগ দুর্ঘটনা ঘটে। আর এসব দুর্ঘটনার মধ্যে আছে ওপর থেকে পড়ে মৃত্যু, ওপর থেকে পড়ে অঙ্গহানি, মাটিচাপা পড়ে মৃত্যু, বৈদ্যুতিক দুর্ঘটনায় মৃত্যু, অগ্নিদগ্ধ হওয়া, চোখে আঘাত লাগা বা অন্ধ হয়ে যাওয়া, মাথায় আঘাত পাওয়া, হাত কেটে বা ভেঙে যাওয়া ও আবদ্ধ অবস্থায় গ্যাসের কারণে মৃত্যু। বিআইএলএস-এর পরিচালক (প্রোগ্রাম ও ইনফরমেশন) কোহিনূর মাহমুদ বলেন, ‘রাষ্ট্রীয়ভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের নির্মাণখাতের শ্রমিকরা নিরাপদে কাজ করছেন কি না- এর তদারকি করার কথা। কিন্তু প্রতিষ্ঠানটি এই দায়িত্ব ঠিকমতো পালন করছে কি না- তা নিয়ে প্রশ্ন রয়ে যায়। আবার আইনে শ্রমিকদের যেসব সুরক্ষামূলক ব্যবস্থা ব্যবহার করার কথা অনেক সময় শ্রমিকরা তা মানতে চান না। সুরক্ষার বিষয়ে শ্রমিকদের যে প্রশিক্ষণ দেওয়ার কথা সেটিও করা হয় না। বড় নির্মাণ প্রতিষ্ঠানগুলো শ্রমিকদের সুরক্ষামূলক যন্ত্রপাতি সরবরাহ করলেও এসব দ্রব্যাদি যে শ্রমিকদের জীবনঝুঁকি কমায় তা বোঝানোর কোনো উদ্যোগ নিতে দেখা যায় না। এ ধরনের দুর্ঘটনায় মালিকরা বেশিরভাগ ক্ষেত্রেই শ্রমিকদের ওপর দায় চাপায়। আবার দুর্ঘটনার পর আইন অনুযায়ী শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানের হারও কম।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর