বুধবার, ১০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নির্যাতন করে স্বীকারোক্তি আদায়, বিচারককে হাই কোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক

নির্যাতন করে স্বীকারোক্তি আদায়ের ঘটনায় সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা এবং হাই কোর্টের আদেশে জমা দেওয়া জবাব সন্তোষজনক না হওয়ায় চাঁদপুরের সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নূরে আলমকে তলব করেছে হাই কোর্ট। বর্তমানে বাগেরহাটের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসেবে কর্মরত নূরে আলমকে আগামী ২২ নভেম্বর হাই কোর্টে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান, সঙ্গে ছিলেন ব্যারিস্টার রিমি নাহরিন। পরে রিমি নাহরিন সাংবাদিকদের বলেন, চাঁদপুরের মতলব থানায় এক হত্যা মামলায় ১৬ বছর বয়সী আসামিকে নির্যাতনের কথা জেনেও পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার ঘটনায় বিচারকের ব্যাখ্যা চেয়েছিল হাই কোর্ট। পরে তার দেওয়া ব্যাখ্যা সন্তোষজনক না হওয়ায় আদালত তাকে তলব করেছে।

মামলা থেকে জানা যায়, দামি মোবাইল ফোনকে কেন্দ্র করে চাঁদপুরের শিক্ষার্থী সোহেল রানা ২০১৯ সালের ১৯ আগস্ট খুন হন। এ ঘটনায় নিহতের ভাই অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে মামলা করেন। এ ঘটনায় ফরহাদ, মেহেদী ও রুবেলকে গ্রেফতার করা হয়। পরে প্রত্যেকেই হত্যার কথা স্বীকার করেন। এ মামলায় মূল আসামি ফরহাদ হাই কোর্টে জামিন নিতে আসেন। জামিন শুনানিতে দেখা যায়, ফরহাদের বয়স ১৬ বছর। কিন্তু অভিযোগপত্রে দেওয়া হয়েছে ১৯ বছর। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে হাই কোর্ট। তখন আদালত পুলিশি নির্যাতনের পরও জবানবন্দি রেকর্ড করায় ওই বিচারককে শোকজ করে ব্যাখ্যা দাখিল করতে নির্দেশ দেয়।

 একই সঙ্গে আসামিকে জামিন দেয়। ওই জামিনের মেয়াদ বাড়াতে আবেদন করা হলে মামলাটি শুনানির জন্য আসে। তখন বিচারকের ব্যাখ্যা সন্তুষ্ট না হওয়ায় হাই কোর্ট বিচারককে তলব করে আদেশ দেয়।

সর্বশেষ খবর