শিরোনাম
শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

জেঁকে বসেছে শীত মাঝ পদ্মায় ফেরি নোঙর, যানজট

প্রতিদিন ডেস্ক

জেঁকে বসেছে শীত মাঝ পদ্মায় ফেরি নোঙর, যানজট

জেঁকে বসেছে শীত। উত্তরের হিমেল বাতাসে কাবু উত্তরাঞ্চলের মানুষ। ঘন কুয়াশার কারণে গভীর রাতে মাঝ পদ্মায় নোঙর করতে হয় যাত্রী ও যানবাহনবোঝাই ফেরি। চরম ভোগান্তিতে পড়েন যাত্রী ও শ্রমিকরা। দুর্ঘটনা এড়াতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১০ ঘণ্টা ফেরি বন্ধ রাখা হয়। ঘাটে সৃষ্টি হয় তীব্র যানজট। চার দিন থেকে তাপমাত্রা নিচে নেমে আসায় তীব্র শীতে কাঁপছে রাজশাহী। গতকাল খাগড়াছড়িতে সূর্যের দেখা মেলেনি। শীতকষ্টে ভুগছে হতদরিদ্র মানুষ। আক্রান্ত হচ্ছে সর্দি-কাশিসহ নানা ঠান্ডাবাহী রোগে। 

মানিকগঞ্জ : ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া প্রান্তে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বুধবার দিবাগত রাত ১২টার দিকে কুয়াশার তীব্রতা বেড়ে যায়। এ সময় নৌপথ দেখতে না পেয়ে মাঝনদীতে যাত্রী ও যানবাহনবোঝাই একটি ফেরি নোঙর করতে বাধ্য হয়।  এ সময় চরম ভোগান্তিতে পড়েন মাঝনদীতে আটকে পড়া যাত্রী ও শ্রমিকরা। দুর্ঘটনা এড়াতে রাত ১২টায় ফেরি চলাচল বন্ধ করে দেন কর্তৃপক্ষ। ফলে পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় থাকে ৯ শতাধিক যানবাহন। এ নৌরুটে ছোট-বড় ১৪টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছিল। বিআইডব্লিউটিসি জানিয়েছে, বুধবার দিবাগত রাত ১২টা থেকে ঘন কুয়াশার কারণে এ রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। কুয়াশার তীব্রতা কমে গেলে ১০ ঘণ্টা পর গতকাল সকাল ১০টায় ফেরি চলাচল স্বাভাবিক হয়।

রাজবাড়ী : ঘন কুয়াশার কারণে ১০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। ঢাকা-খুলনা মহাসড়কে সাত কিলোমিটার পর্যন্ত যানবাহনের দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। ফেরিঘাটের যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য রাজবাড়ীর গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের তিন কিলোমিটার এলাকায় পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান আটকে দিয়েছে পুলিশ। গতকাল দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দেখা যায়, ফেরিপারের অপেক্ষায় রয়েছে ছয় শতাধিক যানবাহন। আটকে পড়া যানবাহনগুলোর মধ্যে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক রয়েছে। ঢাকা-খুলনা মহাসড়কের বিআইডব্লিউটিসির ওয়ে স্কেল থাকার কারণে এ মহাসড়কে তিন কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। তিন কিলোমিটার এলাকায় যানবাহন পার হতে সময় লাগে এক থেকে দুই ঘণ্টা। গোয়ালন্দ মোড় এলাকায় ফেরিপারের অপেক্ষায় রয়েছে চার শতাধিক যানবাহন। যেসব যানবাহন রাতে বিভিন্ন সবজি নিয়ে ঢাকায় পৌঁছার কথা ছিল সেগুলো ফেরিপারের অপেক্ষায় রয়েছে।

মাদারীপুর : ঘন কুয়াশার কারণে সকালে প্রায় ৪ ঘণ্টা বন্ধ থাকার পর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে গতকাল সকাল ৯টা থেকে ফেরি, লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু করে। এর আগে ভোর ৫টা থেকে কুয়াশার মাত্রা বেশি থাকায় দুর্ঘটনা এড়াতে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছিল। বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, গতকাল ভোর থেকেই কুয়াশার তীব্রতা থাকায় সামান্য দূরত্বেও দিক-নির্ণয় সম্ভব হয়নি। সকাল সাড়ে ৬টা থেকে নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়। কুয়াশা কমে গেলে সকাল ৯টা থেকে সব নৌযান চলাচল স্বাভাবিক হয়।

রাজশাহী : রাজশাহীতে হঠাৎ করেই গত চার দিন থেকে তাপমাত্রা নিচে নেমে আসছে। গতকাল রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর এটি রাজশাহীতে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। রাজশাহীর ওপর দিয়ে বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এ অবস্থায় দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলেও আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ০৮ সেলসিয়াস।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে বাড়ছে শীতের প্রকোপ। গতকাল সকাল থেকে সূর্যের দেখা মেলেনি। অসহায় হতদরিদ্র মানুষ শীতকষ্টে ভুগছে। আক্রান্ত সর্দি-কাশিসহ নানা ঠান্ডাবাহী রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। শীত বাড়ার সঙ্গে সঙ্গে চাহিদা বাড়ছে গরম কাপড়ের। এদিকে সেনাবাহিনী, জেলা প্রশাসন, খাগড়াছড়ি পৌরসভাসহ কয়েকটি সরকারি-বেসরকারি সংগঠন শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে।

সর্বশেষ খবর